ঢাকা Thursday, 25 April 2024

বলিউডে সবচেয়ে বেশিবার ধর্ষিত নায়িকা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 22:37, 23 May 2022

আপডেট: 00:59, 24 May 2022

বলিউডে সবচেয়ে বেশিবার ধর্ষিত নায়িকা

নিষ্পাপ চেহারার নায়িকা তিনি। বলিউডের অনেক প্রথম সারির নায়িকাও হার মানবেন তার রূপের কাছে। কিন্তু প্রধান নায়িকা হিসেবে নয়, সিনেমায় সবচেয়ে বেশিবার ধর্ষিত হওয়ার দৃশ্যে অভিনয় করায় আলোচিত তার নাম। তিনি হচ্ছেন নাজিমা।  

বলিউডের ছবিতে নারী নির্যাতনের কাহিনি ঘুরেফিরেই আসে। অন্তত আশির দশক পর্যন্ত হিন্দি ছবি মানেই তাতে ধর্ষণদৃশ্য থাকবে - এমনটাই মোটামুটি স্বাভাবিক ঘটনা ছিল। আর এসব দৃশ্যের অধিকাংশতেই নির্যাতিতার ভূমিকায় অভিনয় করেছেন নাজিমা। পঞ্চাশ থেকে সত্তরের দশকে বহু সিনেমায় এমন দৃশ্যে দেখা গেছে তাকে। 

সাধারণত নাজিমাকে নায়ক বা নায়িকার বোনের চরিত্রে বাছাই করতেন সে সময় বহু পরিচালক। অবশ্য নাজিমার ছিল লিড অ্যাকট্রেস বা প্রধান নায়িকা হওয়ার বাসনা। কিন্তু পরিচালকদের ইচ্ছার কাছে হার মানতে হয়েছে তাকে। একসময় বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার নামই হয়ে যায় ‘বলিউডের বোন’! আর তখনকার বলিউড ছবিতে এ ধরনের চরিত্ররাই ধর্ষণের শিকার হতো বেশি। ফলে বেশির ভাগ ছবিতেই পর্দায় ধর্ষিত হতেন নাজিমা।

১৯৪৮ সালে নাসিকে জন্ম নাজিমার। বলিউডে প্রথম কাজ শুরু করেন শিশুশিল্পী হিসেবে ‘বেবি চাঁদ’ সিনেমায়। ১৯৫৪ সালে অভিনয় করেন ‘বিরাজ বহু’-তে। ১৯৫৮ সালে প্রথম নায়িকার ভূমিকায় কাজ করেন ‘প্রিন্সেস সাবা’ নামে একটি ছবিতে। তবে বলিউডে তিনি পরিচিতি পান বোন বা বন্ধুর মতো পার্শ্বচরিত্রে। এরপর ষাটের দশকে ‘আরজু’, ‘দিল্লাগি’, ‘তামান্না’, ‘আনজানা’, ‘আওরাত’ কিংবা সত্তরের দশকে ‘বেইমান’, ‘মনচলি’, ‘আলবেলি’, ‘বদনাম’ — সব সিনেমাতেই তিনি বোনের চরিত্রে অভিনয় করেন এবং অধিকাংশ ক্ষেত্রেই পর্দায় ধর্ষিত হন।

আশির দশক পর্যন্ত প্রায় ৪০টির কাছাকাছি হিন্দি ছবিতে কাজ করেছেন নাজিমা। এরপরই বলিউড থেকে সরে যান তিনি। শোনা যায়, ক্যানসারে আক্রান্ত হয়ে মাত্র ২৭ বছর বয়সে মৃত্যু হয় এই অভিনেত্রীর। তবে তা নিয়ে বিতর্ক রয়েছে। বলিপাড়ার একটি সূত্রের মতে, মোটেই কম বয়সে মারা যাননি নাজিমা। ২০১৮ অবধি তাকে বহাল তবিয়তে বেঁচে থাকতে দেখা গিয়েছে।

সূত্র : আনন্দবাজার।