ঢাকা Saturday, 20 April 2024

বাংলাদেশকে ডিক্যাপ্রিওর ধন্যবাদ

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 20:22, 22 January 2022

আপডেট: 20:54, 22 January 2022

বাংলাদেশকে ডিক্যাপ্রিওর ধন্যবাদ

সেন্ট মার্টিন ঘিরে প্রায় ২ হাজার বর্গকিলোমিটার এলাকাকে সংরক্ষিত অঞ্চল ঘোষণা করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন জনপ্রিয় অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। শুক্রবার নিজের টুইটার অ্যাকাউন্টে এক টুইটে তিনি এই অভিনন্দন জানান।

ডিক্যাপ্রিও লিখেছেন, সেন্ট মার্টিন দ্বীপ ঘিরে নতুন সংরক্ষিত অঞ্চল ঘোষণা করায় বাংলাদেশ সরকার, স্থানীয় মানুষ এবং এনজিওগুলোকে অভিনন্দন। এই পদক্ষেপ বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপটিতে জীববৈচিত্র্য এবং বাস্তুসংস্থান রক্ষায় ভূমিকা রাখবে।

‘টাইটানিক’ খ্যাত তারকা ডিক্যাপ্রিও এরই মধ্যে পরিবেশবাদী হিসেবে নিজের ভিন্ন পরিচয় গড়ে তুলেছেন। ১৯৯৮ সালে ২৪ বছর বয়সে ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে বনভূমি সংরক্ষণে কাজ করছেন ডিক্যাপ্রিও। তার ফাউন্ডেশন থেকে বনভূমি সংরক্ষণে ৩৫ প্রকল্পকে সহযোগিতা করা হচ্ছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে প্রচার চালিয়ে আসছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমকে হাতিয়ার করেই মূলত তার এ প্রচার। তবে বাংলাদেশের পরিবেশ বিষয়ে এবারই প্রথম টুইট করলেন তিনি।

বৈশ্বিকভাবে হুমকির মুখে থাকা প্রবাল, গোলাপি ডলফিন, হাঙর, রে মাছ, সামুদ্রিক কাছিম, সামুদ্রিক পাখি, সামুদ্রিক ঘাস, সামুদ্রিক জীব বৈচিত্র্য এবং এদের আবাসস্থল সংরক্ষণ; সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবিকার মানোন্নয়ন; ব্লু ইকোনমি সমৃদ্ধকরণ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-১৪) অর্জনের লক্ষ্যে গত ৭ জানুয়ারি সরকার বঙ্গোপসাগরের ১ হাজার ৭৪৩ বর্গ কিলোমিটার এলাকাকে ‘সেন্ট মার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’  ঘোষণা করে।

বাংলাদেশের সর্ব দক্ষিণ-পূর্বে মিয়ানমার সীমান্তের কাছে সাগরের বুকে ৮ দশমিক ৩ বর্গকিলোমিটার আয়তনের প্রবালদ্বীপ সেন্ট মার্টিন। শাসনিকভাবে এটি কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার একটি ইউনিয়ন। সেখানে গ্রাম আছে সবমিলিয়ে নয়টি। স্থায়ী বাসিন্দা প্রায় ১০ হাজার।

সেন্ট মার্টিন সামুদ্রিক কাছিমের প্রজননক্ষেত্র। দ্বীপটিতে ৬৮ প্রজাতির প্রবাল, ১৫১ প্রজাতির শৈবাল, ১৯১ প্রজাতির মোলাস্ট বা কড়ি জাতীয় প্রাণী, ৪০ প্রজাতির কাঁকড়া, ২৩৪ প্রজাতির সামুদ্রিক মাছ, পাঁচ প্রজাতির ডলফিন, চার প্রজাতির উভচর প্রাণী, ২৮ প্রজাতির সরীসৃপ, ১২০ প্রজাতির পাখি, ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ১৭৫ প্রজাতির উদ্ভিদ, দুই প্রজাতির বাদুড়সহ নানা প্রজাতির প্রাণীর বসবাস ছিল এককালে।

এসব প্রজাতির অনেকগুলো এখন বিলুপ্তির পথে। জলবায়ু পরিবর্তনের ফলে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে এসব জীববৈচিত্র্য। এর আগে ১৯৯৯ সালে জীববৈচিত্র্য রক্ষায় সেন্ট মার্টিনকে ‘পরিবেশগত সংকটাপন্ন এলাকা’ ঘোষণা করে সরকার।