ঢাকা Friday, 19 April 2024

সরকারি-বেসরকারি স্কুলে অনলাইনে ভর্তির আবেদন শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: 18:47, 25 November 2021

আপডেট: 18:47, 25 November 2021

সরকারি-বেসরকারি স্কুলে অনলাইনে ভর্তির আবেদন শুরু

সরকারি-বেসরকারি স্কুলগুলোতে অনলাইনে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদন বৃহস্পতিবার (২৫ নভেম্বর) শুরু হয়েছে। এ প্রক্রিয়া চলবে আগামী ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এরইমধ্যে স্কুলগুলো তাদের প্রয়োজনীয় তথ্য সরকারকে জানিয়েছে। করোনার সংক্রমণ ঠেকাতে ও শিক্ষার গুণগত মান বাড়াতে এই পদ্ধতি নিচ্ছে সরকার। প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত সরকারি ও বেসরকারি স্কুলে আবেদন এবং লটারি, সব অনলাইনেই কেন্দ্রীয়ভাবে সম্পন্ন হবে।

সরকারের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুল থেকে কোন ভর্তি ফরম দেয়া হবে না। আবেদনের সময় একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে। আজ থেকে ৮ই ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। ফি ধরা হয়েছে ১১০ টাকা। সরকারি স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে, সরকারি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য। আর বেসরকারি স্কুলে লিল্লাহ বোর্ডিংয়ের জন্য ১ শতাংশ কোটা রাখা হয়েছে।

সরকারের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-
• স্কুল থেকে কোন ভর্তি ফরম দেয়া হবে না।
• আবেদনের সময় একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে।
• ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। তা আর বদল করা যাবে না।
• লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোও নিজ নিজ ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন করবে। কোনো ভর্তি পরীক্ষা নেয়া যাবে না।
• সরকারি স্কুলের লটারি আগামী ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে লটারি অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর।

করোনার আগে প্রথম শ্রেণিতে লটারি এবং অন্যান্য শ্রেণিতে পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হতো।