ঢাকা Wednesday, 24 April 2024

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীকে বহিষ্কার

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 16:08, 18 October 2021

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীকে বহিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীকে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স হেলথ অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, বহিষ্কৃতরা সবাই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এদের মধ্যে ছয় জন শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল এবং বাকি ছয় জন সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর অনুসারী।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া গণমাধ্যমকে জানান, গত কয়েকদিন ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে চলা মারামারির ঘটনায় উভয় পক্ষের অভিযোগ, সিসিটিভি ফুটেজ ও গোয়েন্দা তথ্য যাচাই বাছাই করে এই ১২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে ধারালো অস্ত্র দিয়ে অন্য শিক্ষার্থীর ওপর হামলার অভিযোগে দুই জনকে এক বছর এবং বাকিদের মারামারিতে জড়িত থাকায় ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

ছয় মাসের জন্য বহিষ্কার হয়েছেন অর্থনীতি বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ফরহাদ, ইতিহাস বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জুনায়েদ হোসেন জয়, আধুনিক ভাষা ইনস্টিটিউটের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নাইম, একই শিক্ষাবর্ষের বাংলা বিভাগের সাইফুল ইসলাম, আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের খালেদ মাসুদ, লোক প্রশাসন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অহিদুজ্জামান সরকার, সমাজতত্ত্ব বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আরিফুল ইসলাম, আরবি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের তৌহিদ ইসলাম, কম্পিউটার সায়েন্স বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তানজিল হোসেন। এছাড়া ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে রসায়ন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আশরাফুল আলম নায়েম ও আইন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মির্জা কবির সাদাফকে।

উল্লেখিত গ্রুপ দুটির মধ্যে সিএফসির নেতৃত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল, যারা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী। অন্যদিকে, সিক্সটি নাইনের নেতৃত্বে রয়েছেন সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু, যারা সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী।