ঢাকা Thursday, 28 March 2024

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হলেন ড. হুমায়ুন কবীর

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ

প্রকাশিত: 22:06, 7 October 2021

আপডেট: 22:06, 7 October 2021

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হলেন ড. হুমায়ুন কবীর

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব নিলেন কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। বৃহস্পতিবার (৭ অক্টোবর) তিনি রেজিস্ট্রার পদে যোগদান করেন।

যোগদান শেষে তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ও নজরুল ভাস্কর্যে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। এ সময় এক সংক্ষিপ্ত বক্তব্যে ড. মো. হুমায়ুন কবীর বঙ্গবন্ধু ও কবি নজরুলের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসন চালানোর জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত পরিচালক জনসংযোগ এস. এম. হাফিজুর রহমান জানান, ড. হুমায়ুন ২০১০ সালে ডেপুটি রেজিস্ট্রার হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। এরই মধ্যে ভিসির পিএস হিসেবেও কাজ করেন তিনি। ২০১১ সাল থেকে সাড়ে আট বছর যাবত এই বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছিলেন।

কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার এ কৃতিসন্তান তার নিজ এলাকা থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করার পর ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞানে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এ বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে হুমায়ুন কবীর প্রায় ১৫ বছর সুনামের সঙ্গে সরকারি-বেসরকারি চাকরি করেছেন। চাকরির প্রয়োজনে তিনি ফিলিপাইন, সিঙ্গাপুর, ভারত ও ইরান ভ্রমণ করেছেন। তিনি একাধারে কৃষিবিদ, পরিবেশবিদ, গবেষক, লেখক ও কলামিস্ট। প্রকাশিত বই চারটি, বিভিন্ন পত্রিকায় প্রকাশিত নিবন্ধ প্রায় ১১০০টি। তারমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক, কৃষি,  পরিবেশ ও সমসাময়িক বিভিন্ন প্রসংগ নিয়ে। প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধ প্রায় ৫০টি। 

কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত ছিলেন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- সাবেক সভাপতি (১৯৯২-৯৮), বাংলাদেশ ছাত্রলীগ, শহীদ জামাল হোসেন হল শাখা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ। সেসময় ছাত্রদলের নির্যাতনে পাঁচবছর হলে থাকতে পারেননি।

পিএইচডি ডিগ্রি করার সময় বঙ্গবন্ধুর চেতনায় পিএইচডি ছাত্র সমিতি গঠন করে দুইবার মহাসচিব হন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আদর্শে কর্মকর্তা পরিষদ প্রতিষ্ঠা করে প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন

ড. মো. হুমায়ুন কবীর বঙ্গবন্ধুর আদর্শের কেন্দ্রীয় সংগঠন বঙ্গবন্ধু পরিষদ গঠন করে বিশ্ববিদ্যালয় শাখার প্রতিষ্ঠাত সদস্য সচিব হন। দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারগণের সমন্বয়ে রেজিস্ট্রার ফোরাম অব ইউনিভার্সিটিজ (আরএফইউ) গঠন করে প্রতিষ্ঠাতা সদস্যসচিব হিসেবে দায়িত্বরত আছেন। লেখালেখির স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-২০১৭ প্রাপ্ত হন। একই কাজের জন্য মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক কেআইবি পদক-২০১৮ প্রাপ্তি। একই কাজের জন্য তথ্যমন্ত্রী কর্তৃক পাক্ষিক কৃষিপ্রযুক্তি পত্রিকা সম্মাননা ২০১৫ গ্রহণ করেন।

ব্যক্তিগত জীবনে কলেজ শিক্ষিকা মোস্তাফিজা রুস্তী তার সহধর্মিনী। এ এম হাসিন শাহাদ নাফি (১০ শ্রেণি, কুমিল্লা ক্যাডেট কলেজ) ও এএম হাসিন ইশরাক তকি (৫ম শ্রেণি, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মোমেনশাহী)- দুই পুত্র সন্তানের জনক।