ঢাকা Friday, 19 April 2024

খুলল শিক্ষা প্রতিষ্ঠান, শ্রেণিকক্ষে পাঠদান শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: 14:27, 12 September 2021

আপডেট: 21:20, 12 September 2021

খুলল শিক্ষা প্রতিষ্ঠান, শ্রেণিকক্ষে পাঠদান শুরু

ছবি : স্টার সংবাদ

মহামারি করোনা ভাইরাসের কারণে দেড় বছরেরও বেশি সময় বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। অবশেষে আজ (১২ সেপ্টেম্বর) থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর আবারও প্রাণচাঞ্চল্যে মুখর হয়ে উঠলো স্কুল-কলেজ।


স্কুলে ফেরার অপেক্ষা শেষ হলো শিক্ষার্থীদের। দীর্ঘদিন পর সরাসরি ক্লাসরুমে ফিরল শিক্ষার্থীরা। স্কুল-কলেজ খোলার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের মাঝেও এক ধরনের আমেজ সৃষ্টি হয়েছে। রাজধানীসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত।

স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নিতে ও শিক্ষার্থীদের নিরাপদে রাখতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দেয়া নির্দেশনা মানতে নানান উদ্যোগ নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

ভার্চুয়ালি নয়, স্বশরীরে বিদ্যালয়ে হাজির শিক্ষার্থীরা। আবারও শিক্ষার্থীদের কোলাহলে মুখরিত বিদ্যালয় প্রাঙ্গণ। তবে, এবারের চিত্র আগের মতো নয়। মাস্ক নিশ্চিত করে, তাপমাত্রা মেপে ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করানো হচ্ছে শিক্ষার্থীদের। দীর্ঘদিন পরে বন্ধুদের সান্নিধ্য পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। কিছুটা শঙ্কা থাকলেও শ্রেণিকক্ষে পাঠদানে স্বস্তিতে অভিভাবকেরাও।

এদিকে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাউশির দেয়া স্বাস্থ্যবিধির নির্দেশনা মেনে পাঠদান চলছে বলে জানান বিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের ১৮ই মার্চ থেকে বন্ধ ছিলো দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান।