ঢাকা Wednesday, 17 April 2024

৪৫তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১২ হাজার ৭৮৯

স্টার সংবাদ

প্রকাশিত: 18:47, 6 June 2023

৪৫তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১২ হাজার ৭৮৯

ফাইল ছবি

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এবার এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১২ হাজার ৭৮৯ জন।

মঙ্গলবার (৬ জুন) পিএসসির ওয়েবসাইটে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাসের সই করা ফলাফলের বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়। এবারের প্রিলিমিনারি উত্তীর্ণদের লিখিত পরীক্ষা হবে আগামী অক্টোবরে।

জানা গেছে, সর্বশেষ ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত হয় পরীক্ষা হওয়ার ২৫ দিনের মধ্যে। ওই বিসিএসের চেয়ে আরো কম সময়ে এবার ফল প্রকাশ করতে চায় পিএসসি। গত ১৯ মে ৪৫ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসেবে পরীক্ষা নেওয়ার পর ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল দিলো পিএসসি। পিএসসির ওয়েবসাইটে ফল দেখতে পারবেন প্রার্থীরা।

এর আগে, গত ১৯ মে (শুক্রবার) ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একযোগে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন। অর্থাৎ ৭৭ শতাংশ পরীক্ষার্থী অংশ নেন।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

এছাড়া শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। নন-ক্যাডারের পছন্দের তালিকা দেওয়া হয়েছে। এর প্রায় অর্ধেক পদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জন্য। ৪৫৭ জনকে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে।