ঢাকা Thursday, 25 April 2024

২০২৬ সাল থেকে নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 21:13, 29 May 2023

আপডেট: 21:14, 29 May 2023

২০২৬ সাল থেকে নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রম পুরোপুরি বাস্তবায়ন হতে লাগবে ২০২৫ সাল (দশম শ্রেণি পর্যন্ত)। ২০২৬ সালে শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা দেয়া শুরু করবে।

সোমবার (২৯ মে) রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) আয়োজনে তিন দিনব্যাপী স্মার্ট এডুকেশন ফেস্টিভালের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের আলোকে মূল্যায়ন প্রক্রিয়াটি এ বছর থেকে চালু হচ্ছে। তবে এর নানান দিক বুঝে উঠতে একটু সময় লাগবে। শিক্ষক ও অভিভাবকদের অভ্যস্ত হতেও কিছুটা সময় লাগবে। তবে শিক্ষার্থীরা দ্রুত এতে অভ্যস্ত হয়ে যাবে। 

তিনি বলেন, আগের শিক্ষাব্যবস্থা আমাদের শুধু চাকরি ও সনদের জন্য তৈরি করতো। মুক্ত স্বাধীন শিক্ষার কোনো সুযোগ ছিল না। আমরা সেই শিক্ষাব্যবস্থাকে বদলাতে পেরেছি। এখন শেখার জন্য, জানার জন্য একটি জীবনমুখী শিক্ষাব্যবস্থা নিয়ে এসেছি। যে শিক্ষাটা হবে আনন্দময়। 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা যেন দক্ষ হয়ে উঠতে পারে, সে লক্ষ্যে কাজ চলছে। দক্ষতাই পারবে স্মার্ট শিক্ষাকে বাস্তবায়ন করতে। শুধু পড়ার জন্য পড়া নয়, সনদের জন্য পড়া নয়। শেখার জন্য পড়তে হবে। জানার জন্য পড়তে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ তৈরির ঘোষণা দিয়েছেন, সেখানে স্মার্ট শিক্ষা একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। স্মার্ট বাংলাদেশের চারটি পিলার : স্মার্ট সিটিজেন, স্মার্ট সরকার, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনমি। এগুলোর প্রতিটির সঙ্গেই স্মার্ট শিক্ষার একটি গুরুত্বপূর্ণ যোগসূত্র রয়েছে।

অনুষ্ঠানে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান প্রমুখ।