ঢাকা Friday, 29 March 2024

২০ মিনিটেই স্বপ্নভঙ্গ মেহেরুন নেসার

স্টার সংবাদ

প্রকাশিত: 16:13, 20 May 2023

আপডেট: 16:24, 20 May 2023

২০ মিনিটেই স্বপ্নভঙ্গ মেহেরুন নেসার

শিক্ষার্থী মেহেরুন নেসা। ছবি সংগৃহীত

দেশের গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মাত্র ২০ মিনিট দেড়ি করে কেন্দ্র প্রবেশ করায় পরীক্ষা দেয়ার সুযোগ পাননি মেহেরুন নেসা নামক একজন পরীক্ষার্থী। হলে প্রবেশের পর প্রথমে প্রশ্নপত্র দিয়ে আবার ওই শিক্ষার্থীর থেকে পরীক্ষার কক্ষের দায়িত্বরত এক শিক্ষক প্রশ্নপত্র ও খাতা নিয়ে নেওয়ায় পরীক্ষা দেয়ার সুযোগ পায় নি মেহেরুন। এতে বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন ভঙ্গ হয়ে যায় তার।

শনিবার (২০ মে) দেশের গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের একটি কক্ষে এমন ঘটনা ঘটে।

দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত দেশের ১৯ টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে মানবিক বিভাগের (বি ইউনিট) এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা দিতে না পারা মেহেরুন নেসা বলেন, আমি ২০ মিনিট দেরি করে পরীক্ষা দিতে আসি। পরে স্কাউটের এক আপু আমাকে রফিক ভবনের তৃতীয় তলায় নিয়ে যায়। পরে আমাকে একজন স্যার বলেন, ওএমআর শিট নাই, পরীক্ষা দেওয়া যাবে না। পরে স্যার বলেন চেয়ারম্যানের অনুমতি নিতে হবে। চেয়ারম্যানের অনুমতি নিতে নিতে ৪০ মিনিট দেরি হয়ে যায়। পরে ওই স্যার আর আমাকে পরীক্ষা দিতে দেয়নি।

তিনি আরো বলেন, আমাকে যখন পরীক্ষা দিতে দিবে না কেন আমাকে একজন শিক্ষকের কাছে এমন হেনেস্তার শিকার হতে হলো?

এদিকে ১২ টা ২৫ মিনিটে আসারও পরও ২ জন শিক্ষার্থীকে পরীক্ষার হলে যেতে দেখা গেছে। তাহলে মেহেরুন নেসার ক্ষেত্রে কেন এমন হলো এই প্রশ্নই সবার মুখে মুখে।

এ বিষয়ে কলা অনুষদের ডিন অধ্যাপক রইছ উদ্দিন বলেন, শিক্ষার্থীর উচিত ছিল আমাদের কাছে রিপোর্ট করা। যেহেতু পরীক্ষা শেষ হয়ে গেছে এখন আর কিছু করার নেই। আপনাদের দায়িত্ব অবহেলার দেখছেন কি না এ প্রশ্নে তিনি বলেন, আমাদের দায়িত্বের কোনো অবহেলা ছিল না।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, পরীক্ষায় দেরি করে দিতে আসা শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন কি পারবেন না, সেটার সম্পূর্ণ দায়িত্ব হলে দায়িত্বে থাকা শিক্ষকদের হাতে। যদিও আমরা শিক্ষার্থীদের মানবিক দিক বিবেচনা করে ১৫-২০ মিনিট দেরি করে আসলেও পরীক্ষায় বসার অনুমতি দিয়েছি। তাছাড়া আজকে উপকেন্দ্র নটরডেম কলেজের একজন পরীক্ষার্থী ভুল করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলে আসলে তারও পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছি। আমাকে যদি আগে বিষয়টি জানানো হতো তাহলে কোনো কিছু করা যেতো। যেহেতু আমাকে পরে জানানো হয়েছে সেহেতু এখন আর দুঃখ প্রকাশ করা ছাড়া কিছু করার নাই।

শিক্ষকের হেনেস্তার বিষয়ে জানতে চাইলে জবি উপাচার্য বলেন, আমাকে যদি লিখিত অভিযোগ দিয়ে যায় অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।