ঢাকা Thursday, 25 April 2024

গুচ্ছ পদ্ধতিতে থাকছে না ইবি

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 15:44, 19 March 2023

গুচ্ছ পদ্ধতিতে থাকছে না ইবি

গুচ্ছ পদ্ধতির বাহিরে গিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। রোববার (১৯ মার্চ) দুপুরে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার। তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়। আগামীকাল ভিসি স্যার ইউজিসির সভায় বিষয়টি উপস্থাপন করবেন।

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাও নিজস্বভাবে নেয়ার দাবি জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তবে পরীক্ষার জটিলতা নিরসনের আশ্বাস দিয়ে গুচ্ছ পরীক্ষা নেয়ার পক্ষে মতামত দেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু দেখা যায়, এতে ভর্তি প্রক্রিয়ার জটিলতা, ভোগান্তি ও দীর্ঘসূত্রতা আরও বহুগুণে বৃদ্ধি পায়। এমনকি গণবিজ্ঞপ্তি দিয়েও ফাঁকা আসন পূরণ করতে ব্যর্থ হয়েছে কর্তৃপক্ষ। ফলে শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইবি শিক্ষকরা। যার চূড়ান্ত সিদ্ধান্ত আজ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় নেয়া হয়।

এর আগে, গত বুধবার বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন গ্রিন ফোরামের সঙ্গে পৃথকভাবে আলোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আলোচনায় শিক্ষক সংগঠনগুলো গুচ্ছের বিপক্ষে মতামত পেশ করেন।

এদিকে, আজ সকালে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ‘মৃতুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।