ঢাকা Friday, 29 March 2024

গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয়

স্টার সংবাদ

প্রকাশিত: 20:37, 15 March 2023

গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয়

দেশে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২-২৩ শিক্ষাবর্ষের সমন্বিত ২২ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। বিশ্ববিদ্যালয়টির অ্যাকাডেমিক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। 

অবশ্য বিষয়টি চূড়ান্ত হবে বিশ্ববিদ্যালয়ের ৯২তম সিন্ডিকেট সভায়। এ সিন্ডিকেট সভা কবে নাগাদ হবে তা নির্ধারিত তারিখ জানানো হয়নি।

বুধবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে অ্যাকাডেমি কাউন্সিলের ৬৮ জন সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ৫০ জন সদস্য। তাদের মধ্যে গুচ্ছের বিপক্ষে ৩৫ জন, দুজন পক্ষে এবং বাকি ১৩ জন সদস্য গুচ্ছে থাকা না থাকার বিষয়ে কোনো মতামত দেননি।

অ্যাকাডেমিক কাউন্সিলের একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, জবির শিক্ষকরা গুচ্ছ থেকে বের হয়ে এসে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে দাবি জানিয়ে আসছিলেন। উপাচার্য বরাবর লিখিত দাবিও জানিয়েছিলেন তারা।

এ বিষয়ে জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম বলেন, আজকের অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়েছে গুচ্ছ পরীক্ষায় থাকছে না জবি। উপাচার্য চেয়েছেন বিষয়টি সিন্ডিকেট সভায় উপস্থাপন করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে।

এ বিষয়ে জবির উপাচার্য অধ্যাপক ডক্টর ইমদাদুল হক বলেন, অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যরা সভায় তাদের বক্তব্য দিয়েছেন। তাদের বক্তব্য অনুযায়ী, পরবর্তী সিন্ডিকেট সভায় আলোচনা করে গুচ্ছে থাকা না থাকার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।