ঢাকা Thursday, 28 March 2024

ঢাবি প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি, তদন্তে কমিটি

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 01:51, 3 March 2023

আপডেট: 04:20, 3 March 2023

ঢাবি প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি, তদন্তে কমিটি

ছবি: ইন্টারনেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টররিয়াল টিমের একাংশের বিরুদ্ধে ক্যাম্পাস এলাকায় ভ্রাম্যমাণ দোকানগুলো থেকে চাঁদাবাজির অভিযোগ উঠেছে। এর প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিমের কতিপয় সদস্যের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তের জন্য সাবেক সহকারী প্রক্টর এবং ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানকে আহ্বায়ক এবং সহকারী প্রক্টর অধ্যাপক ড. লিটন কুমার সাহাকে সদস্যসচিব করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই কমিটি গঠন করেন। কমিটির অপর সদস্য হলেন রোকেয়া হলের আবাসিক শিক্ষক ও ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউটের পরিচালক ড. দিলারা জাহিদ।

উত্থাপিত অভিযোগ যাচাই-বাছাই করে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য তদন্ত কমিটির প্রতি অনুরোধ জানানো হয়েছে।

একই সঙ্গে প্রক্টরিয়াল টিমের বিরুদ্ধে যেকোনো সুনির্দিষ্ট অভিযোগ তদন্ত কমিটির কাছে পেশ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ক্যাম্পাসে অবস্থিত অবৈধ তিন শতাধিক ভাসমান দোকান থেকে প্রায় অর্ধকোটি টাকা চাঁদা নেয়ার অভিযোগ করা হয়েছে তাদের বিরুদ্ধে। এসব দোকান নিয়ে দীর্ঘদিন ধরে সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করছিলেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতোমধ্যে ক্যাম্পাসের সব অবৈধ ভাসমান দোকান উচ্ছেদ করেছে।