ঢাকা Thursday, 25 April 2024

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল স্থগিত 

স্টার সংবাদ

প্রকাশিত: 01:31, 1 March 2023

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল স্থগিত 

প্রকাশের চার ঘণ্টার মাথায় স্থগিত করা হয়েছে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২-এর ফল। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে ওয়েবসাইটে এই পরীক্ষার ফল প্রকাশ করা হলেও বিকেল থেকে তা আর পাওয়া যাচ্ছে না।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানায়, কোডিংয়ে গুরুতর ভুল হওয়ায় তা সংশোধনের কাজ চলছে। দ্রুত সময়ে ফল প্রকাশ করা হবে - এমন বার্তা প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) সিনিয়র সিস্টেস অ্যানালিস্ট অনুজ কুমার রায়। 

তিনি বলেন, সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের জানানো যাচ্ছে যে, অদ্য প্রেরিত প্রাথমিক বৃত্তির ফলাফলটি আপাতত প্রকাশ না করার জন্য অনুরোধ করা হলো। আগামী কয়েকদিনের মধ্যে সংশোধিত ফলাফল প্রেরণ করা হবে। 

তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন গণমাধ্যমকে জানান, এ বিষয়ে তাকে কিছুই জানানো হয়নি।

মঙ্গলবার দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এই ফল প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পঞ্চম শ্রেণিতে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এর মধ‍্যে ট‍্যালেন্টপুলে ৩৩ হাজার, যা আগে ছিল ২২ হাজার এবং সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ জন, যা আগে ছিল ৩৩ হাজার। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি পাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বৃত্তি পরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং স্থানীয়ভাবে বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে পাওয়া যাবে।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২০ ও ২০২১ সালে কোভিড-১৯ পরিস্থিতির কারণে প্রাথমকি শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিক বৃত্তি দেয়া সম্ভব হয়নি। ২০২২ সালের ২৮ নভেম্বর প্রাথমিক ও গণশক্ষিা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় ২০২২ সাল থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। গত ৩০ ডিসেম্বর একযোগে সারা দেশে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট নম্বর ছিল ১০০ ও সময় দুই ঘণ্টা। এবারের বৃত্তি পরীক্ষায় চার লাখ ৮৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী অংশ নেয়।