ঢাকা Tuesday, 23 April 2024

দুই পাঠ্যবইয়ের পাঠদান প্রত্যাহারের কারণ জানাল এনসিটিবি

স্টার সংবাদ

প্রকাশিত: 00:17, 1 March 2023

দুই পাঠ্যবইয়ের পাঠদান প্রত্যাহারের কারণ জানাল এনসিটিবি

চলতি শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুটি পাঠ্যবই প্রত্যাহার করার কারণ জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। তারা বলেছে, ভুলত্রুটি নয়, বিতর্কহীন থাকা এবং সহনশীল পরিস্থিতির জন্যই বই দুটি প্রত্যাহার করা হয়েছে।  

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনা সভায় অংশ নিয়ে এমন বক্তব্য তুলে ধরেন এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) মো. মশিউজ্জামান।

‘বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, মানবিক ও সমতাভিত্তিক শিক্ষা পাঠ্যক্রমবিষয়ক অপপ্রচার বন্ধ হোক’ শীর্ষক এই গোলটেবিল আলোচনার আয়োজন করে সামাজিক প্রতিরোধ কমিটি। 

উল্লেখ্য, বিতর্কের মুখে গত ১০ ফেব্রুয়ারি  সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে চলতি শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুসন্ধানী পাঠ’ বই দুটির পাঠদান প্রত্যাহার করা হয়। 

গোলটেবিল আলোচনায় এনসিটিবির সদস্য মো. মশিউজ্জামান বলেন, প্রত্যাহার হওয়া বই দুটিতে ভুলত্রুটি আছে বলে তারা মনে করেন না। তবে বানান ভুল থাকতে পারে। সরকারি প্রতিষ্ঠান হিসেবে তারা সবার কাছে বিতর্কহীন থাকার চেষ্টা করেন।

তিনি জানান, রাষ্ট্রও চায় সবার কাছে একটি সহনশীল পর্যায় থাকুক। সে রকম অবস্থায় তারা (এনসিটিবি) বিবেচনা করেছেন, এই দুটি পাঠ্যবই যদি প্রত্যাহারও হয়, তাতে শিক্ষার্থীরা ব্যাপক ক্ষতির মুখে পড়বে না। তবে এটি থাকলে হয়তো আরেকটু সহায়তা করত।

বই দুটি প্রত্যাহার এবং অপপ্রচার প্রসঙ্গে মশিউজ্জামান বলেন, গত ৩ জানুয়ারির পর আমরা একটি জটিল পরিস্থিতির মধ্যে পড়ে যাই। আমরা লক্ষ্য করি, নির্বাচনের আগের বছরে এগুলো (অপপ্রচার) বেশি করা হয়ে থাকে। ২০১৭ সালেও অপপ্রচার হয়েছে। এবারের অপপ্রচার মাত্রাহীন এবং মিথ্যা প্রচারণায় ভরপুর ছিল। আমাদের পক্ষ (সরকার ও এনসিটিবি) থেকে এগুলোর ব্যাখ্যা দেয়ার চেষ্টা করা হয়েছিল।

এসময় আলোচনার আয়োজকদের উদ্দেশে মশিউজ্জামান বলেন, সে সময় একটু অসহায় বোধ করেছি, তখন আপনারা কেউ আমাদের পাশে ছিলেন না।

আলোচনায় অংশ নিয়ে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির ‘পাশে না থাকার’ মন্তব্যে দ্বিমত পোষণ করেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরী জানান, অসাম্প্রদায়িক দেশটিকে পুরোপুরি উল্টো দিকে নিয়ে যাওয়া হচ্ছে। অন্যদিকে  মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের মতে, সরকার আপসকামিতার পরিচয় দিচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেমের সভাপতিত্বে ও সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীরসহ আরো অনেকে বক্তব্য রাখেন।