ঢাকা Thursday, 28 March 2024

অদম্য জান্নাতুল পেয়েছেন জিপিএ-৫

স্টার সংবাদ

প্রকাশিত: 01:21, 9 February 2023

অদম্য জান্নাতুল পেয়েছেন জিপিএ-৫

আশুলিয়ার বেপজা পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসের দুই হাতের কব্জি নেই। এক দুর্ঘটনায় তিনি হারিয়েছেন তার হাত দুটি। কিন্তু তার অদম্য মনোবল ও স্বপ্নের কাছে হার মেনেছে শারীরিক সীমাবদ্ধতা। ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় কব্জিহীন দুই হাতে লিখে তিনি জিপিএ-৫ পেয়েছেন। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে বিষয়টি নিশ্চিত করেন জান্নাতুল ফেরদৌসের মা নিলুফা বেগম।

তিনি জানান, ২০১৪ সালের ১৫ জানুয়ারি আশুলিয়ার নবীনগর এলাকায় ভাড়া বাসার ছাদে বিদ্যুতের তারে জড়িয়ে জান্নাতুলের দুই হাত পুড়ে যায়।

পরে তার দুই হাতের কব্জিই কেটে ফেলা হয়। এরপর থেকে তিনি কব্জিবিহীন হাতে পড়াশোনা চালিয়ে যান। এর আগে এসএসসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ৭২ পেয়ে উত্তীর্ণ হন জান্নাতুল। এবার এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন অদম্য এই নারী। 

জানা গেছে, জান্নাতুলের বাবা জাহাঙ্গীর আলম তার মাকে তালাক দিয়ে অন্যত্র চলে যান। সেই থেকে অভাব-অনটনে চলছে মা-মেয়ের সংসার। একসময় তার লেখাপড়া বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। পরে বিষয়টি স্থানীয় ধামসোনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল ইসলামের নজরে এলে জান্নাতুলের পড়াশোনার দায়িত্ব নেন তিনি।

জান্নাতুল বলেন, আমার স্বপ্ন ডাক্তার হওয়া। আমি ডাক্তার হয়ে সবার সেবা করতে চাই। অসহায়দের পাশে দাঁড়াতে চাই। আমার বাবা না থাকায় মা অনেক কষ্ট করে পড়াচ্ছেন। তার একার পক্ষেও সম্ভব হচ্ছে না। বড় খালা আমাদের অনেক সহযোগিতা করেন। বর্তমানে তাদের সঙ্গেই থাকি। খালা-খালুই আমার দেখাশোনা করেন।

তিনি আরো বলেন, অনেক সময় অনেকে আমাদের সাহায্য-সহযোগিতার কথা বলে শুধু ছবিই তুলেছেন, বাস্তবে তারা এগিয়ে আসেননি। শুধু ধামসোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল ইসলাম কথা রেখেছেন। পড়ালেখার জন্য যখন যা চেয়েছি তাই দিয়েছেন। তার প্রতি আমি আজীবন কৃতজ্ঞ থাকব।