ঢাকা Saturday, 20 April 2024

ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৯.২ শতাংশ

ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশিত: 22:18, 28 November 2022

ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৯.২ শতাংশ

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলে পাসের হার ৮৯ দশমিক ২ শতাংশ। বোর্ডে  মোট জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ২১৬ জন পরীক্ষার্থী।  

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে ময়মনসিংহ শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামছুল ইসলাম স্বাক্ষরিত ফলাফল প্রকাশের বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বোর্ড সূত্র জানায়, বোর্ডের অধীনে ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর ও শেরপুর জেলা থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া মোট ১ লাখ ৯ হাজার ৯৫২ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৯৭ হাজার ৮৮২ জন। ফলাফলে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৮ দশমিক ১৮ শতাংশ, মানবিক বিভাগে ৮৩ দশমিক ৩৫ এবং ব্যবসায় শিক্ষায় ৯০ দশমিক ৪৪ শতাংশ।

গত বছরের তুলনায় ময়মনসিংহ বোর্ডে এবার পাসের হার কমলেও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ২০২১ সালে পাসের হার ছিল ৯৭ দশমিক ৯০ শতাংশ। এবার পাসের হার কমে দাঁড়িয়েছে ৮৯ দশমিক ২ শতাংশ। তবে এবার জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ২১৬ জন পরীক্ষার্থী। যা গতবার ছিল ৯ হাজার ৩৪২ জন।

ময়মনসিংহ বোর্ডে  অন্যদিকে পাসের হারে ছেলেরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। পাসকৃত শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৪৯ হাজার ৫৭৭ জন, পাসের হার ৮৯ দশমিক ০৯ শতাংশ। পাস করা ছাত্রীর সংখ্যা ৪৮ হাজার ৩০৫ জন ও তাদের পাসের হার ৮৮ দশমিক ৯৫ শতাংশ। অপরদিকে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র সংখ্যা ৬ হাজার ৭৬৮ জন এবং ছাত্রীর সংখ্যা ৮ হাজার ৪৪৮ জন।