ঢাকা Saturday, 20 April 2024

‘প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা’

স্টার সংবাদ

প্রকাশিত: 22:30, 7 November 2022

আপডেট: 22:56, 7 November 2022

‘প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা’

এইচএসসি পরীক্ষায় বাংলা প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক উসকানি’ দেয়াকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, যারা এমন কাজ করেছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে।  

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক গণতন্ত্রের দেশ। এ দেশে কোনো পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানির মতো কিছু থাকবে তা খুবই দুঃখজনক ও একেবারেই গ্রহণযোগ্য নয়।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীদের মনে যারা সাম্প্রদায়িক উসকানির বীজ বপন করতে চায় তাদের ভবিষ্যতে এসব কাজের সঙ্গে (প্রশ্নপত্র সেটিং-মডারেটিং) আর সম্পৃক্ত করা হবে না। একই সঙ্গে যারা প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানি দিয়েছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে।

সোমবার (৭ নভেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

প্রসঙ্গত, গতকাল রোববার (৬ নভেম্বর) থেকে দেশব্যাপী শুরু হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা। প্রথম দিন অনুষ্ঠিত হয় বাংলা প্রথমপত্র পরীক্ষা। 

ঢাকা বোর্ডের সৃজনশীল প্রশ্নের ১১ নম্বর প্রশ্নে সনাতন ধর্মের দুই ভাইয়ের জমি নিয়ে বিরোধের বিষয় তুলে ধরা হয়। সেখানে বলা হয়, ছোট ভাই বিরোধের জেরে বড় ভাইকে শায়েস্তা করতে একজন মুসলিম ব্যক্তির কাছে জমির একাংশ বিক্রি করে দেন। জমি কেনা ব্যক্তি সেই জমিতে স্থায়ীভাবে বসবাস করেন এবং কোরবানির ঈদে সেখানে গরু কোরবানি দেন। এতে জমি বিক্রেতা ভাইয়ের মন ভেঙে যায়, তিনি জমিজমা সব ফেলে সপরিবারে ভারতে চলে যান। 

এ বিষয় নিয়ে রোববারই দেশজুড়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা শুরু হয়। প্রশ্ন ওঠে, সরকার যেখানে অসাম্প্রদায়িক চেতনাকে গুরুত্ব দিচ্ছে, এই প্রশ্ন তার সঙ্গে কতটা সঙ্গতিপূর্ণ? 

এসব বিষয়ে সোমবার শিক্ষামন্ত্রীর কাছে প্রশ্ন রাখেন গণমাধ্যম কর্মীরা।  

এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন সেটিং বা প্রশ্ন মডারেটিং এমনভাবে হয় যে, যিনি প্রশ্ন সেট করে যান তিনি আর সেটি দেখতে পারেন না। যিনি মডারেট করে যান তিনিও আর পুনরায় তা দেখতে পারেন না। একই সঙ্গে মডারেটরের বাইরে ওই প্রশ্নের একটি অক্ষরও কারো দেখার সুযোগ থাকে না। আমাদের একদম সুস্পষ্ট নির্দেশিকা দেয়া থাকে - কী কী বিষয় মাথায় রেখে এ প্রশ্নগুলো তারা করবেন।

তিনি আরো বলেন, সেক্ষেত্রে প্রশ্নে কোনো ধরনের সাম্প্রদায়িকতাও যেন না থাকে সেটিও নির্দেশনায় আছে। খুবই দুঃখজনক কোনো একজন প্রশ্নকর্তা হয়তো প্রশ্নটি করেছেন এবং যিনি মডারেট করেছেন তার দৃষ্টিও হয়তো কোনোভাবে বিষয়টি এড়িয়ে গেছে অথবা তিনি স্বাভাবিকভাবেই নিয়েছেন। আমরা চিহ্নিত করছি এই প্রশ্ন কোন মডারেটর করেছেন। একই সঙ্গে সে অনুযায়ী ব্যবস্থাও নিচ্ছি।

এইচএসসির প্রথম দিন কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসির একাদশ (বিএমটি) বাংলা-১ বিষয়ের পরীক্ষা ভুল প্রশ্নের কারণে স্থগিত করতে হয়। এ বিষয়ে দীপু মনি বলেন, নতুন-পুরনো সিলেবাস গুলিয়ে ফেলায় ওই ভুল হয়েছে। 

তিনি বলেন, সেটা শিক্ষা বোর্ড করেছে বলে আমাদের এখনো মনে হচ্ছে না। আমাদের মনে হচ্ছে, প্রশ্ন যখন ছাপা হয়েছে, ছাপা হওয়ার ক্ষেত্রে একটা ত্রুটি থেকে যেতে পারে। আরেকটি হচ্ছে, ছাপা হওয়ার পরে প্যাকেজিং। সেসব কোনো এক ক্ষেত্রে ত্রুটি ঘটেছে।