ঢাকা Saturday, 20 April 2024

আগামী বছর সব বিষয়ে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা 

স্টার সংবাদ

প্রকাশিত: 01:15, 19 September 2022

আগামী বছর সব বিষয়ে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা 

ফাইল ছবি

আগামী বছর অর্থাৎ ২০২৩ সাল থেকে আগের মতোই সব বিষয়ে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে। রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। 

অবশ্য সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী, আগামী বছরের পরীক্ষা হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে।

মাঝে করোনা অতিমারির কারণে দুই বছর কখনো পরীক্ষাগ্রহণ ছাড়াই এসএসসি ও এইচএসসির ফল প্রকাশ করা হয়েছে, আবার কখনো পরীক্ষা হলেও সব বিষয়ে হয়নি।  

রোববারের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হবে। অন্যদিকে এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

করোনা অতিমারির আগে এসএসসি ও সমমান পরীক্ষা নেয়া হতো বছরের ফেব্রুয়ারির শুরুতে। অন্যদিকে এইচএসসি ও সমমান পরীক্ষা হতো এপ্রিলের শুরুতে। তবে করোনার কারণে সেই শিক্ষাপঞ্জি এখন ঠিক নেই। 

এদিকে গত ১৫ সেপ্টেম্বর ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন কুমার সরকার জানান, আগামী বছর এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষা করোনা পূর্ববর্তী সময়ের চেয়ে বড়জোর এক মাস পেছাতে পারে। 
সে হিসাব অনুসারে ২০২৩ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে যথাক্রমে মার্চ ও মে মাসে।