ঢাকা Tuesday, 16 April 2024

‘শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে যেতে না চাওয়া শিক্ষকদের ব্যর্থতা’

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:43, 18 September 2022

‘শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে যেতে না চাওয়া শিক্ষকদের ব্যর্থতা’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, শিক্ষার্থীরা খুব একটা শ্রেণীকক্ষে যেতে চায় না। এটা শিক্ষকদের ব্যর্থতা।

তিনি আরো বলেন, অধিকাংশ শিক্ষকই তাদের দায়িত্ব এড়িয়ে যাচ্ছেন। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু আত্মসমালোচনা দরকার। আমাদের অবশ্যই দায়িত্বশীল হতে হবে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে মানিকগঞ্জে ‘বাংলাদেশে কলেজ পর্যায়ে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর কৌশল’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মানসম্মত শিক্ষা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করে মাউশি মহাপরিচালক বলেন, এ ধরনের কর্মশালার মাধ্যমে দেশের শিক্ষকদের কাছ থেকে আমরা পরামর্শ নিচ্ছি। আশা করি তাদের পরামর্শ বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে আনার মাধ্যমে আমরা মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে পারবো।

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের শিক্ষক মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার আয়োজন করে কলেজটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. রেজাউল করিম এতে সভাপতিত্ব করেন।  
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আন্ডারগ্র্যাজুয়েট বিভাগের ডিন (ইনচার্জ) অধ্যাপক ড. মো. নাছির উদ্দিন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ঢাকা অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মনোয়ার হোসেন।