ঢাকা Friday, 19 April 2024

বেসরকারি স্কুল-কলেজের আপিলের আবেদন ১৫ দিনের মধ্যে

স্টার সংবাদ

প্রকাশিত: 23:47, 5 August 2022

বেসরকারি স্কুল-কলেজের আপিলের আবেদন ১৫ দিনের মধ্যে

এমপিওভুক্তি চেয়ে আপিলের আবেদন করা বেসরকারি স্কুল-কলেজের বিষয়ে আগামী ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানা যাবে। শুক্রবার (৫ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১-এর আলোকে এমপিওভুক্তির জন্য গত বছরের ৩০ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি জারি করে শিক্ষা মন্ত্রণালয়। সে সময় ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ৪ হাজার ৭২৯টি শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করে।

আবেদন যাচাই-বাছাই শেষে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং ১৮টি ডিগ্রি কলেজ মিলিয়ে মোট ২ হাজার ৫১টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে গত ৬ জুলাই আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এরপর যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হয়নি, সেগুলো থেকে আপিল আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে মন্ত্রণালয়। গত ২১ জুলাইয়ের মধ্যে ১ হাজার ৭২৫টি শিক্ষা প্রতিষ্ঠান আপিলের আবেদন করে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিন ওই আপিলের শুনানি হয়েছে। শুনানিতে ১ হাজার ৫৫৪টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক শুনানিতে ছিলেন।