ঢাকা Friday, 26 April 2024

র‌্যাংকিংয়ের পূর্বশর্তে মনোযোগ ঢাবি উপাচার্যের

স্টার সংবাদ

প্রকাশিত: 19:27, 11 June 2022

র‌্যাংকিংয়ের পূর্বশর্তে মনোযোগ ঢাবি উপাচার্যের

বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড র‌্যাংকিং অবস্থান নয়, বরং র‌্যাংকিংয়ের পূর্বশর্তগুলো বাস্তবায়নে মনোযোগী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (১১ জুন) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে ব্রিফিংকালে তিনি এমন মন্তব্য করেন।

ঢাবি উপাচার্য বলেন, র‌্যাংকিংয়ের দিকে আমাদের মনোযোগ নেই। আমরা চাচ্ছি শিক্ষার গুণগতমান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে র‌্যাংকিংয়ের জন্য যে পূর্বশর্ত আছে গবেষণা, বিদেশি শিক্ষার্থী, বিদেশি শিক্ষক, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান এসব যে প্যারামিটার সেগুলো অ্যাড্রেস করা জরুরি। এসব সূচকের আলোকে বিশ্ববিদ্যালয় বিনির্মাণ করতে পারলেই আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের প্রত্যাশার জায়গাটা আরো স্পষ্ট হবে। যে প্যারামিটারের মাধ্যমে র‌্যাংকিং করা হয় সেগুলোর যথাযথ প্রতিফলন না ঘটিয়ে র‌্যাংকিংয়ের প্রত্যাশা করা দুরূহ।

প্রসঙ্গত, সম্প্রতি কিউএস র‌্যাংকিং প্রকাশিত হলে সেখানে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

ব্রিফিংকালে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী প্রমুখ।