ঢাকা Friday, 19 April 2024

দেশে গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক

স্টার সংবাদ

প্রকাশিত: 22:46, 27 November 2021

দেশে গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক

প্রাণ-আরএফএল গ্রুপের প্রাণ অ্যাগ্রোর জন্য দেশে প্রথম গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এই বন্ডের ফেসভ্যালু ১ দশমিক ৫০ বিলিয়ন টাকা।

শনিবার (২৭ নভেম্বর) প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে এসব জানানো হয়। গ্রিন বন্ড গ্রহণকারী প্রতিষ্ঠান প্রাণ অ্যাগ্রো এই অর্থমূল্য গ্রিন ও এনার্জি কার্যকরী উদ্যোগের অর্থায়নে ব্যবহার করবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো চালু হওয়া ‘গ্রিন বন্ড’ স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর আরেকটি গৌরবময় মাইলফলক। আমি প্রাণ অ্যাগ্রো লিমিটেডকে এই বন্ডের মাধ্যমে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণের জন্য অভিনন্দন জানাই। এটি শুধুমাত্র দেশের প্রথম গ্রিন বন্ড-ই নয়, বরং এটি সাসটেইনেবিলিটির প্রতি প্রাণ-এর প্রতিশ্রুতির একটি উদার দৃষ্টান্ত। আমরা আশাবাদী, এই বন্ডটি অন্যদের জন্য পথ প্রদর্শক এবং আর্থিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান বলেন, আমরা সবুজ অর্থায়নের একটি নতুন যুগে প্রবেশ করছি। একটি সবুজ ও টেকসই ভবিষ্যৎ ব্যবসায় ও জনগোষ্ঠীর জন্য নতুন সম্ভাবনাস্বরূপ। বাংলাদেশে সবুজ অর্থায়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে, তাই আমরা ভবিষ্যতে এর মাধ্যমে আরো অভূতপূর্ব উন্নয়নের জন্য আশাবাদী।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় এবং প্রাণ-আরএফএল গ্রুপের ফাইন্যান্স ডিরেক্টর উজমা চৌধুরী, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সিসিআইবির ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ক্লায়েন্ট কভারেজ এনামুল হক, ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ফাইন্যান্সিয়াল মার্কেট মুহিত রহমান এবং হেড অব ফাইন্যান্সিং সল্যুশনস মো. মারুফ উর রহমান মজুমদার এবং  ফখরুল আহসান, ম্যানেজার, কর্পোরেট ফাইন্যান্স।