ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

পোশাক শিল্পে স্ট্যান্ডার্ড চার্টার্ডের প্রি-শিপমেন্ট ঋণ সুবিধা

স্টার সংবাদ

প্রকাশিত: ১৯:২২, ২২ নভেম্বর ২০২১

পোশাক শিল্পে স্ট্যান্ডার্ড চার্টার্ডের প্রি-শিপমেন্ট ঋণ সুবিধা

করোনাকালে তৈরি পোশাক শিল্পে চ্যালেঞ্জ মোকাবিলায় ইউএসডি ডিনোমিনেটেড প্রি-শিপমেন্ট ঋণ সুবিধা দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। ক্রেতাদের সঙ্গে পরামর্শের মাধ্যমে এই করোনা রেসপন্স ফাইন্যান্স প্রোগ্রামটি ডিজাইন করা হয়েছে। সোমবার (২২ নভেম্বর) ব্যাংকটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

জানা যায়, এই প্রোগ্রামের অধীনে মজুরি, ইউটিলিটি এবং অন্যান্য অপারেশনাল খরচ পরিশোধের জন্য তিন মাসের মোরেটোরিয়াম মেয়াদ সহকারে এক বছরের তারল্য সহায়তা পাওয়া যাবে। এই ঋণের মাধ্যমে ২০ হাজারের বেশি কর্মী তাদের একাধিক মাসের বেতন এবং উত্সব বোনাস সময়মতো পেয়েছেন।

এ বিষয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, রফতানিকারক ক্লায়েন্টদের এই স্বল্প সুদে ইউএসডি ঋণ সুবিধা দেয়ার জন্য আমরা বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে সময়মতো সহায়তা পেয়েছি, তার জন্য আমি অত্যন্ত কৃতজ্ঞ। দেশের বৃহত্তম আন্তর্জাতিক ব্যাংক হিসেবে, এই সংকটের সময় আমাদের অনন্য বৈশ্বিক নেটওয়ার্ক ও ক্রেতাদের পাশে থাকতে এবং প্রয়োজনীয় সহায়তা প্রদানে আমরা বিশেষ ভূমিকা রেখেছি।

ফকির ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফকির কামরুজ্জামান নাহিদ বলেন, জীবন-জীবিকা এবং সামগ্রিক অর্থনীতিতে মহামারির প্রভাব উপেক্ষা করা যায় না। স্ট্যান্ডার্ড চার্টার্ড দ্বারা প্রবর্তিত ইউএসডি প্রি-শিপমেন্ট ঋণ সুবিধা আর্থিক খরচ কমানোর পাশাপাশি ক্রেতার সঙ্গে আমাদের দীর্ঘস্থায়ী সম্পর্ককে দৃঢ় করে তুলেছে। আমাদের প্রধান ক্রেতাদের সহযোগিতা করার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড তাদের শক্তিশালী নেটওয়ার্ক ব্যবহার করে। ইউএসডি তহবিলের মাধ্যমে তিন মাসের মোরেটোরিয়াম মেয়াদ সহকারে এক বছরের তারল্য সহায়তা সেবাটি আমাদের জন্য খুবই উপযোগী।

ডেকো লেগেসি গ্রুপের চেয়ারপারসন এম শাহাদাত হোসেন বলেন, স্ট্যান্ডার্ড চার্টার্ডের ইউএসডি প্রি-শিপমেন্ট ঋণ সুবিধা সরকার সমর্থিত সময়ের বাইরে আমাদের অর্থপ্রদান পরিচালনা করতে সাহায্য করেছে। এমনকি আমরা আমাদের আর্থিক খরচ কমানোর পাশাপাশি ক্যাশফ্লোতে একটি অ্যাডিশনাল সাপোর্ট তৈরি করতে সক্ষম হয়েছি।