ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক চালু করল সাদাকাহ অ্যাকাউন্ট

স্টার সংবাদ

প্রকাশিত: ১৯:৫৬, ১০ অক্টোবর ২০২১

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক চালু করল সাদাকাহ অ্যাকাউন্ট

ছবি : সংগৃহীত

সহজে অনুদানের সুবিধার্থে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক প্রথমবারের মতো চালু করেছে সাদাকাহ অ্যাকাউন্ট। রোববার (১০ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে এই সেবা উদ্বোধন করেন ব্যাংকটির প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়।

সিইও নাসের এজাজ বিজয় বলেন, করোনা মহামারিকালে আমরা মানুষের দানশীল মনোভাব লক্ষ্য করেছি। ক্ষমতাসম্পন্ন মানুষ এ বিপদকালে আরো বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। জনকল্যাণের উদ্দেশ্যে এই ইতিবাচক পরিবর্তনগুলি যাতে আরও বৃদ্ধি পায়, সে লক্ষ্যেই আমাদের এই সাদাকাহ অ্যাকাউন্ট।

তিনি বলেন, সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট একটি মুদারাবাভিত্তিক সঞ্চয়ী অ্যাকাউন্ট যা সাদাকাহ (দান) সংক্রান্ত জনহিতকর কাজ সমর্থন করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। এ অ্যাকাউন্ট সামগ্রিকভাবে সমাজকে টেকসই উন্নয়নের দিকে অগ্রগামী করবে। অ্যাকাউন্টটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে ক্লায়েন্টরা এটি থেকে প্রাপ্ত মুনাফা নির্বিঘ্নে তাদের পছন্দের দাতব্য প্রতিষ্ঠানে দান করতে পারে। মুদারাবা পুলের অংশ হিসেবে, সম্পূর্ণরূপে শরিয়াহ নীতি মেনে ক্লায়েন্টদের মুনাফা গণনা এবং প্রযোজ্য কর কর্তনের পর সেই অর্থ দাতব্য অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর কনজিউমার, প্রাইভেট এবং বিজনেস ব্যাংকিং-এর প্রধান সাব্বির আহমেদ বলেন, সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার কথা বিবেচনায় আনার এখনই সময়। সাদাকাহ অ্যাকাউন্টের মাধ্যমে আমাদের ক্লায়েন্টরা জনসাধারণের উদ্দেশ্যে একটি দীর্ঘমেয়াদি সহায়তা প্রদান করতে পারবে।

সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য শিক্ষা, জলবায়ু বিষয়ে সচেতনতা সৃষ্টিকারী প্রোগ্রাম, নারী দক্ষতা উন্নয়ন, নারী ও শিশু স্বাস্থ্য, টেকসই অর্থনৈতিক উন্নয়ন (কারিগর কর্মসংস্থান), জলবায়ু অ্যাকশন, প্রতিবন্ধীদের পুনর্বাসন ও সহায়তা (স্বাস্থ্যসেবা) এবং প্রতিবন্ধী শিশুদের দক্ষতা উন্নয়নে এই সাদাকাহ অ্যাকাউন্ট বিশেষভাবে কাজ করবে বলে জানানো হয়।