ঢাকা Thursday, 25 April 2024

ভারতে গেল সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ

স্টার সংবাদ

প্রকাশিত: 01:24, 23 September 2021

আপডেট: 01:24, 23 September 2021

ভারতে গেল সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ

ফাইল ছবি

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ। এর প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে ১১টি ট্রাকে সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ দেশটিতে প্রবেশ করেছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাকগুলো প্রবেশ করে।

ইলিশ রফতানিকারক পাবনার সেভেন স্টার সি ফুড লিমিটেডসহ তিনটি প্রতিষ্ঠান। আমদানিকারক ভারতের নাজ ইম্পেস্ক লিমিটেড। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ। প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ধরা হয়েছে ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়। এবার ভারতে ইলিশ রফতানির জন্য বাংলাদেশি ৫২টি প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের ৫২ জন রফতানিকারকের প্রত্যেককে ৪০ টন করে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের। আজ প্রথম চালানে চারজন রফতানিকারক সাড়ে ৭৮ টন ইলিশ ভারতে পাঠিয়েছেন।

মাছ রফতানিকারক প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের ম্যানেজার মহিতুল হক রুবাই জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেয়া হয়। আগামী মাসের ১০ তারিখের মধ্যে ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে।