ঢাকা Thursday, 28 March 2024

দাম বেড়েছে মুরগি ও সবজির 

স্টার সংবাদ

প্রকাশিত: 18:03, 10 September 2021

দাম বেড়েছে মুরগি ও সবজির 

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে বেড়েছে পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম। সেই সঙ্গে বেশকিছু সবজির দামও ঊর্ধ্বমুখী। সোনালি মুরগির দাম কেজিতে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। অন্যদিকে বিভিন্ন সবজির দাম বেড়েছে কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি ১৪০ থেকে ১৪৫ টাকা। পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২২০ থেকে ২৩০ টাকা।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, শিম প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৬০ থেকে ২০০ টাকা। শিমের দাম কমলেও অপরিবর্তিত রয়েছে গাজর ও টমেটোর দাম। গাজর ও টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা।

এছাড়া ঝিঙে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। করলা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা। পটোলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা। ঢেঁড়সের কেজি ৪০ থেকে ৫০ টাকার মধ্যে, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা। বরবটির কেজি ৭০ থেকে ৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৭০ টাকায়।

কাঁচা পেঁপের কেজি ২০ থেকে ২৫ টাকা, কাঁচকলার হালি ২৫ থেকে ৩০ টাকা, লাল শাকের আঁটি ২০ থেকে ৩০ টাকা, মুলা শাকের আঁটি ১৫ থেকে ২০ টাকা, কলমি শাকের আঁটি ৫ থেকে ১০ টাকা। এগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।

ব্যবসায়ীরা জানান, শীতের আগাম সবজির সরবরাহ বাড়লেও অন্যান্য সবজির সরবরাহ বাড়ছে না। যে কারণে আগাম সবজির দাম কিছুটা কমেছে। বিপরীতে পটোল, করলাসহ কিছু সবজির দাম বেড়েছে।

মাছ বাজারে গিয়ে দেখা যায়, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৮০ টাকা। মৃগেল মাছের কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৮০ টাকা। তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৬০০ টাকা। পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকায়।

এদিকে বাজারে এখন ছোট-বড় সব ধরনের ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। তবে দাম এখনো তুলনামূলক বেশি। বড় (এক কেজির ওপরে) ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১৩০০ টাকা। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজিকে। ছোট ইলিশের কেজি ৫০০ থেকে ৬০০ টাকা। সপ্তাহের ব্যবধানে ইলিশের সরবরাহ বাড়লেও দাম কমেনি।