ঢাকা Friday, 12 July 2024

২৬ বছরে ঈদে বঙ্গবন্ধু সেতুতে সর্বোচ্চ টোল আদায়

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: 12:31, 17 June 2024

২৬ বছরে ঈদে  বঙ্গবন্ধু সেতুতে সর্বোচ্চ টোল আদায়

ছবি : সংগৃহীত

ঈদের ছুটিতে নাড়ির টানে বাড়ি ফিরেছে মানুষ। এতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গত ৫ দিনে গাড়ির অধিক চাপ লক্ষ্য করা গেছে। এ সময় বঙ্গবন্ধু সেতু দিয়ে দুই লাখ ১৪ হাজার ৮০৯ যানবাহন পারাপার হয়েছে। এতে ১৬ কোটি ২৬ লাখ ৫৭ হাজার ৫০ টাকার টোল আদায় হয়েছে বলে জানা গেছে। এবং সেতুর ২৬ বছরের ইতিহাসে গত বৃহস্পতিবার রাত পরবর্তী ২৪ ঘণ্টায় সর্বোচ্চ টোল আদায় হয়েছে।   

বঙ্গবন্ধু সেতু সূত্র জানায়, স্বাভাবিক সময়ে ২৪ ঘণ্টায় ১৮ থেকে ২০ হাজার যানবাহন সেতু পারাপার হলেও ঈদের আগে তা কয়েক গুণ বেড়ে যায়। গত মঙ্গলবার রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে এক লাখ ২৯ হাজার ৯৯২টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ৯ কোটি ৯৮ হাজার ৮৫০ টাকা। সেতুর পশ্চিম প্রান্তে ৮৪ হাজার ৮১৫টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ২০০ টাকা। 

বঙ্গবন্ধু সেতুর সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু যানবাহন চলাচলের জন্য উম্মুক্ত করে দেওয়া হয়। প্রায় ২৬ বছরে সর্বোচ্চ টোল আদায় হয়েছে গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়। এ সময় সেতু দিয়ে ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে তিন কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা। যা সেতু উদ্বোধনের পর টোল আদায়ে সর্বোচ্চ।