ঢাকা Friday, 19 April 2024

আমদানির খবরে টনক নড়েছে খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীদের

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: 17:00, 5 June 2023

আমদানির খবরে টনক নড়েছে খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীদের

ছবি: সংগৃহীত

পেঁয়াজ আমদানির অনুমতির খবরে দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের বিক্রি কমে গেছে। আজ সোমবার (৫ জুন) থেকে ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি মিলেছে। ভারত থেকে আমদানি শুরু হলে পেঁয়াজের দাম তিন ভাগের এক ভাগে নেমে আসবে বলে ধারণা ব্যবসায়ীদের। দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে রোববার পেঁয়াজের পাইকারি দর ছিল কেজি প্রতি ৮৫ থেকে ৯০ টাকা। যা খুচরায় কোথাও কোথাও সেঞ্চুরি করেছে।

খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীদের সাথে ভারতের পেঁয়াজ রপ্তানিকারকদের নিয়মিত যোগাযোগ রয়েছে। খাতুনগঞ্জের একাধিক ব্যবসায়ীরা জানান, ভারতের পাইকারি বাজারে বর্তমানে পেঁয়াজের কেজি থেকে ১২ রুপি (সাড়ে ১০টাকা থেকে সাড়ে ১৫টাকা) তার সাথে পরিবহন খরচ আমদানি ব্যয় যোগ করলেও প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ থেকে ২২ রুপির বেশি হবে না। সে হিসেবে ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায় দেশের গ্রাহকের কাছে পৌঁছানো সম্ভব হবে।

খাতুনগঞ্জের হামিদ উল্লাহ খান মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস বলেন, কৃষকের স্বার্থ বিবেচনা করে গত ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি সাময়িকভাবে বন্ধ রাখে সরকার। এরপর থেকে ক্রমান্বয়ে পেঁয়াজের দাম বাড়তে থাকে। মাঝে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী কয়েকবার পেঁয়াজ আমদানির ঘোষণা দিলে দুই-একদিন বাজার নিম্নমুখী হয়। কিন্তু এরপর আরো বেড়ে যায়। সর্বশেষ রোববার সবচেয়ে ভালমানের পেঁয়াজের পাইকারি দর ছিল ৯০ টাকা। তবে ভারতীয় পেঁয়াজ দেশে আসা শুরু করলেই দাম পড়ে যাবে। ব্যবসায়ীরা চাইলে ৩০ টাকার মধ্যে দর রাখা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

চাক্তাইয়ের মেসার্স আফরা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মো. আলাউদ্দিন আলো বলেন, যেহেতু আমদানি অনুমতি মিলেছে, আমদানিকারকরা পরদিন থেকেই পেঁয়াজ আনা শুরু করবেন। যার প্রভাব রোববার থেকেই পাইকারি বাজারে পড়তে শুরু করেছে। দিনের বেলায় পেঁয়াজের পাইকারি দর ছিল কেজি ৯০ টাকা। সন্ধ্যার পর ১০ থেকে ২০ টাকা কমেও ক্রেতা পাওয়া যায়নি। যেভাবে দাম বেড়েছে সেভাবেই দ্রুত দাম কমবে বলে তিনি উল্লেখ করেন।

এক কথায় আমদানির খবরে টনক নড়েছে খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীদের।

কৃষি অধিদপ্তরের তথ্যমতে, বাংলাদেশে বছরে পেঁয়াজের চাহিদা ২৬ থেকে ২৮ লাখ টন। চলতি বছর উৎপাদন হয়েছে ৩৪ লাখ টন।