ঢাকা Friday, 29 March 2024

সামাজিক সুরক্ষার বিষয়গুলো বাজেটে আছে এবং অব্যাহত থাকবে : কৃষিমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 19:50, 2 June 2023

সামাজিক সুরক্ষার বিষয়গুলো বাজেটে আছে এবং অব্যাহত থাকবে : কৃষিমন্ত্রী

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা কর্মসূচির বরাদ্দ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, সামাজিক সুরক্ষার বিষয়গুলো বাজেটে আছে এবং এগুলো অব্যাহত থাকবে। মন্ত্রী আরো যোগ করেন, প্রয়োজন হলে অন্য খাতের বরাদ্দ স্থগিত করে মানুষের ‘খাদ্যের কষ্ট’ দূর করা হবে।

শুক্রবার (২ জুন) বিকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে এমন অভিমত ব্যক্ত করেন কৃষিমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে সামাজিক সুরক্ষা কর্মসূচির বরাদ্দ সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে আব্দুর রাজ্জাক বলেন, আওয়ামী লীগ সরকারের গত ১৪ বছরের শাসনামলে সামাজিক সুরক্ষা কর্মসূচি অব্যাহত ছিল। চলতি বাজেটে এই খাতের বরাদ্দ আরো বাড়ানো হয়েছে।

তিনি বলেন, এই কর্মসূচি আগেও ছিল। চলতি অর্থবছরেও থাকবে। সামাজিক খাতে আমাদের বরাদ্দ আগে ছিল ১৩ হাজার কোটি টাকা। গত বছর সেটা এক লাখ কোটি টাকার বেশি ছিল। এবারের বাজেটে সেটা এক লাখ ২৬ হাজার কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, ৫০ লাখ পরিবারকে আগে ১০ টাকা কেজিতে এখন ১৫ টাকায় চাল দিচ্ছি, এ বছর পরিস্থিতির কারণে এক কোটি পরিবারকে দেয়া হয়েছে। টিসিবির মাধ্যমে তেল চিনি ও বিভিন্ন খাদ্যপণ্য দেয়া হয়েছে। কাজেই আমি নিশ্চিত করতে চাই, সামাজিক সুরক্ষার বিষয়গুলো বাজেটে আছে এবং এগুলো অব্যাহত থাকবে।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে যদি খাদ্যের উৎপাদন কমে যায়, সেই ক্ষেত্রে অন্য কর্মসূচি স্থগিত রেখে বিশেষ বরাদ্দের মাধ্যমে মানুষের খাদ্যের কষ্ট দূর করা হবে। একটি মানুষ যেন খাদ্যের অভাবে না মারা যায়, মাননীয় প্রধানমন্ত্রী সেটা বারবার বলেছেন। সুতরাং দরিদ্র্য মানুষের জন্য এসব কর্মসূচি অব্যাহত থাকবে।

আওয়ামী লীগ ক্ষমতা গ্রহণের আগে দেশে প্রতিবছর মানুষ না খেয়ে মারা যাচ্ছিল বলে দাবি করে আব্দুর রাজ্জাক বলেন, গত ১৪ বছরে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। ২০০৯ সাল থেকে আমরা যত বাজেট দিয়েছি, সব গরিববান্ধব ছিল। বাজেটের সবসময় লক্ষ্য ছিল সামাজিক সুরক্ষা খাতে - কম মূল্যে খাদ্য দেয়া, বিনামূল্যে খাদ্য দেয়া, কাজের বিনিময়ে খাদ্য দেওয়া।