ঢাকা Wednesday, 24 April 2024

গরমের মতোই কাঁচাবাজারে উত্তাপ, নাগালের বাইরে নিত্যপণ্য

অর্থ-বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: 15:07, 2 June 2023

আপডেট: 18:36, 2 June 2023

গরমের মতোই কাঁচাবাজারে উত্তাপ, নাগালের বাইরে নিত্যপণ্য

ফাইল ছবি

গত কয়েকমাস ধরে বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। ৬০ টাকার নিচে প্রায় কোনো সবজিতে হাত দেওয়া যাচ্ছে না। বাজেট ঘোষণার আগে যেমন বাড়তি দামে সবজি বিক্রি হচ্ছিল, তেমনি বাজেটের পরেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে।

এদিকে, সদ্য প্রস্তাবিত বাজেটেও সাধারণ মানুষ নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে আসার সুখবরের অপেক্ষায় ছিলেন। তবে সেটা হয়নি। বরং বাজেটে নিত্যপণ্যের মধ্যে বাড়তি দামের তালিকায় যুক্ত হয়েছে অধিকাংশ পণ্য।

এদিকে দুই একটি সবজির দাম কিছুটা কমলেও বাকিগুলোর দাম ধরাছোঁয়ার বাইরে। সপ্তাহের ব্যবধানে বাজারে অনেক সবজির দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। তবে মুরগি দাম কিছুটা কমেছে। এতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতা। বিশেষ করে বেকায়দায় পড়েছেন সমাজের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির মানুষরা।

শুক্রবার ( জুন) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, সবজিতে ভরা কাঁচাবাজার। মনে করার অবকাশ নেই সরবরাহের ঘাটতি। তবুও বিক্রেতাদের কথা, পাইকারিতে সরবরাহ কম, তাই প্রকারভেদে প্রতিটি সবজিই বিক্রি করতে হচ্ছে প্রতিকেজি ৫০-১০০ টাকায়।

গত সপ্তাহের তুলনায় আজকের কাঁচাবাজারে সবজির দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। কিছু সবজি সামান্য কম-বেশি দামে বিক্রি হচ্ছে। তবে বেড়েছে বেগুন আর শসার দাম। বেগুন ৮০-৯০ টাকা, শসা ৮০ টাকা, করল্লা ৭০-৭৫ টাকা, পেঁপে ৬০-৭০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, গাজর ৮০-১২০ টাকাটমেটো ১০০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকাচাল কুমড়া ৫০ টাকাঢেঁড়স ৬০-৭০ টাকা, পটল ৮০-১০০ টাকা, চিচিঙ্গা ৬০-১০০ টাকাধুন্দল ৭০-৯০ টাকা, সজনে ১৫০ টাকা, বরবটি ৮০ টাকা, কচুরমুখী ১০০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা, ধনেপাতা ১০০ টাকা কেজি। লাউ ৬০-৭০ টাকা পিস বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বলছেন, অনেক সবজির এখন মৌসুম শেষ হয়ে আসছে, তাই সরবরাহ কম। নতুন সবজি উঠতে শুরু করলে দাম আবার কমে আসবে। বর্তমানে পাইকারি বাজারেও বাড়তি দামে তাদের সবজি কিনতে হচ্ছে। ট্রান্সপোর্ট খরচ, শ্রমিক খরচ, দোকান খরচ সব মিলিয়ে খরচ বেড়ে যাচ্ছে। যার প্রভাব খুচরা বাজারে পড়েছে।

ছাড়া মাছ মাংসের দাম রয়েছে আগের মতোই। তবে বিক্রেতারাই বলছেন, পণ্যের দাম অত্যধিক বেড়ে যাওয়ায় বেচাকেনা কমেছে।

এদিকে টানা কয়েক সপ্তাহ থেকে অস্থির ফার্মের ডিমের দাম। তবে ব্রয়লার মুরগির দাম একই রয়েছে। প্রতি কেজি ব্রয়লার এখন ২২০ থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। কোথাও কোথাও আরো কমেও বিক্রি হতে দেখা গেছে। অন্যদিকে প্রতি হালি ডিমের দাম এখনো ৫০ টাকা। এছাড়া গরুর মাংস কেজিতে বিক্রি হচ্ছে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত।

আদা পেঁয়াজের অস্বাভাবিক দামে উত্তাপ ছড়াচ্ছে বাজারে। এদিকে গেল ঈদের পর থেকে দফায় দফায় দাম বেড়ে আলু এখনো প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। একই অবস্থা পেঁয়াজ আদার দামেও। প্রতি কেজি পেঁয়াজ বাজারভেদে ৭৫ থেকে ৮৫ টাকা আর আদার দাম বাড়তে বাড়তে ৩২০ থেকে ৪৫০ টাকা কেজি পর্যন্ত উঠেছে। বাজার শূন্য চায়না আদা। থাই আদা মিলছে ৩২০ টাকায়। দুই পণ্যের দাম রমজানের ঈদের পর থেকে দ্বিগুণেরও বেশি বেড়েছে।

অস্বস্থিতে আছে মাছের বাজারও। রাজধানীর বাজারগুলোতে বাগদা চিংড়ি ৭০০ টাকা, গলদা চিংড়ি ৯৫০ টাকা, নদীর চিংড়ি ১১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকা কেজি, ছোট ইলিশ (৫০০/৬০০ গ্রামের) বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি। মাঝারি রকমের (১২০০ গ্রাম) ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ টাকা। আর দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২২০০ টাকা থেকে ২৫০০ টাকা কেজি পর্যন্ত।

এছাড়াও রুই মাছ বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা কেজি, কাতল মাছ ৩০০ টাকা, দেশি পুঁটি মাছ বিক্রি হচ্ছে ৬৫০ টাকা কেজি, বাইলা মাছ বিক্রি হচ্ছে ৬৫০ টাকা কেজি দরে। এছাড়া কালিবাউশ মাছ ৫০০, কাঁচকি মাছ ৫০০, টেংরা মাছ ৬০০, পাবদা মাছ ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। চাষের পাঙ্গাস-তেলাপিয়া থেকে শুরু করে দেশি প্রজাতির সব ধরনের মাছের দাম বেড়েছে। আগে বাজারে প্রতি কেজি পাঙ্গাস মাছ বিক্রি হতো ১৫০ থেকে ১৬০ টাকা, যা এখন ২২০ থেকে ২৩০ টাকায় ঠেকেছে। অন্যদিকে তেলাপিয়া মাছের কেজি হয়েছে ২২০ থেকে ২৫০ টাকা। যা আগে কেনা যেত ১৮০-২০০ টাকায়।

এদিকে চাল, ডাল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্যের দাম আগের মতো থাকলেও মুদি বাজারে অস্বস্তি লেগে আছে। মুদি দোকান ঘুরে জানা যায়- চিনি, তেল, ডালের মতো দ্রব্যাদির দাম আগের মতোই অপরিবর্তিত রয়েছে। তবে দাম বেড়েছে প্যাকেট পোলাওয়ের চালের। আগে বিক্রি হতো কেজি ১৫০ টাকা করে আর এখন ১৬৫ টাকায়। মুসরের ডাল ১৩০ টাকা, মুগ ডাল ১২০ টাকা, খেসারি ডাল ৮০ টাকা, বুটের ডাল ৯৫ টাকা, ছোলা ৮৫ টাকা, চিনি ১৩০ টাকা, আটা ১৩০ টাকা ( কেজির প্যাকেটে), খোলা ময়দা ৬৩ টাকা, সয়াবিন তেল (প্যাকেট) ১৯৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৮০ টাকা এবং খোলা সরিষার তেল ২৫০ টাকা লিটার বিক্রি হচ্ছে।