ঢাকা Friday, 19 April 2024

‘স্মার্ট বাংলাদেশে’ মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার

অর্থ-বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: 18:47, 1 June 2023

‘স্মার্ট বাংলাদেশে’ মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার

ফাইল ছবি

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশের মানুষের মাথাপিছু আয়ের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৫০০ মার্কিন ডলার ধরা হয়েছে। বৃহস্পতিবার ( জুন) বাজেট প্রস্তাবনায় আশাবাদ ব্যক্ত করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

তিনি বলেন, আমাদেরস্মার্ট বাংলাদেশেমাথাপিছু আয় হবে কমপক্ষে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার। দারিদ্র্যসীমার নিচে থাকবে শতাংশের কম মানুষ। আর চরম দারিদ্র্য নেমে আসবে শূন্যের কোঠায়। মূল্যস্ফীতি সীমিত থাকবে থেকে শতাংশের মধ্যে। বাজেটের ঘাটতি থাকবে জিডিপির শতাংশের নিচে।

অর্থমন্ত্রী বলেন, সকলের দোড়গোরায় স্বাস্থ্যসেবা পৌঁছে যাবে। স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবস্থা, টেকসই নগরায়নসহ নাগরিকদের প্রয়োজনীয় সকল সেবা থাকবে হাতের নাগালে। তৈরি হবে পেপারলেস ক্যাশলেস সোসাইটি।

তিনি জানান, এবারের বাজেটে রাজস্ব জিডিপি অনুপাত হবে ২০ শতাংশের ওপর। বিনিয়োগ হবে জিডিপির ৪০ শতাংশ। শতভাগ ডিজিটাল অর্থনীতি এবং বিজ্ঞান প্রযুক্তিভিত্তিক স্বাক্ষরতা অর্জিত হবে। স্বাস্থ্যসেবা পৌঁছে যাবে মানুষের দোরগোড়ায়।

অর্থমন্ত্রী আরো বলেন, স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবস্থা, টেকসই নগরায়নসহ নাগরিকদের প্রয়োজনীয় সব সেবা থাকবে হাতের নাগালে। পেপার ক্যাশলেস সমাজ তৈরি হবে। সবচেয়ে বড় কথা, স্মার্ট বাংলাদেশে প্রতিষ্ঠিত হবে সাম্য ন্যায়ভিত্তিক সমাজব্যবস্থা।

এবারের বাজেটের মূল দর্শন হলো- ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি স্মার্ট ইকোনমি। 

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। এবারের বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ব্যবস্থাপনাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। অর্থবছরের পুরো সময়জুড়েই থাকবে সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি এবং বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেট ছিল লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। তা সংশোধিত বাজেটের চেয়ে লাখ হাজার ২৭৮ কোটি টাকা বেশি। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচি ধরা হয়েছে লাখ ৭৭ হাজার ৫৮২ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল লাখ ৪৬ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি (অনুদান ব্যতীত) ধরা হচ্ছে লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয় লাখ ২৭ হাজার ৫০৭ টাকা। মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে লাখ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল লাখ ৩৩ হাজার কোটি টাকা। বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে দশমিক শতাংশ। মূল্যস্ফীতি ধরা হয়েছে দশমিক শতাংশ।

এর আগে, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে দেশের মানুষের মাথাপিছু আয়ের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার সাত মার্কিন ডলার। সেই হিসেবে নতুন অর্থবছরে মাথাপিছু আয়ের লক্ষ্যমাত্রা তিনগুণেরও বেশি বাড়ছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বাজেট কার্যকর হবে আগামী জুলাই থেকে।