ঢাকা Saturday, 20 April 2024

রমজানের দ্বিতীয় দিনেও বাজারে অভিযানে ভোক্তা অধিকার

স্টার সংবাদ

প্রকাশিত: 13:22, 25 March 2023

আপডেট: 14:10, 25 March 2023

রমজানের দ্বিতীয় দিনেও বাজারে অভিযানে ভোক্তা অধিকার

পবিত্র মাহে রমজানে অসাধু ব্যবসায়ীদের নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারসাজি বন্ধে রোজার দ্বিতীয় দিনে রাজধানীর নিউমার্কেটে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

শনিবার (২৫ মার্চ) বেলা ১১টার দিকে অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে চালানো হয় অভিযান। এ সময় অধিদফতরের কর্মকর্তারা নিউমার্কেটের কাঁচাবাজার, মাছ ও মুরগির বাজার ঘুরে দেখেন। সরেজমিনে কথা বলেন ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে।

এ সময় ৭০ টাকা কেজি দরে বেগুন বিক্রি করায় এক দোকানিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। ব্রয়লার মুরগির দাম বেশি রাখায় জরিমানা করা হয় কয়েকজন ব্যবসায়ীকে।

অভিযান চলাকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, দেশবাসীকে আমরা আশ্বস্ত করতে চাই, সরবরাহে কোনো প্রকার কমতি নেই। তবে মূল্যে কেউ যদি কারসাজি করেন, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, রমজান শুরু হয়েছে। এই রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য সারাদেশে আমাদের তদারক চলছে। রাজধানী ঢাকায় ১১টি টিম তদারক করছে। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে চারটি টিম এবং আমাদের সাতটি টিম কাজ করছে। এছাড়া সারাদেশে আরো ৬৫টি টিম কাজ করছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক আরো বলেন, বাজারে যদি এবার কোনো অনিয়ম হয় তাহলে সংশ্লিষ্ট বাজার কমিটিকে দায়বদ্ধতার মধ্যে আনব।

মাছ বাজারে অনেকেই ক্রয়ের রসিদ সংগ্রহ করছেন না জানিয়ে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ক্রয়-রসিদ রাখার জন্য নির্দেশনা দিয়েছি। বাজার কমিটির সঙ্গে কথা বলেছি। বিক্রেতাদের জন্য ক্রয় রসিদগুলো রাখার ব্যবস্থা করার নির্দেশ দেয়া হয়েছে।

অভিযানকালে সঙ্গে ছিলেন নিউমার্কেট বনলতা মার্কেট ব্যবসায়ী সমিতির আহ্বায়ক মো. বাদল মিয়া, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডলসহ অন্যান্য কর্মকর্তা।