ঢাকা Thursday, 28 March 2024

রেকর্ড বৃদ্ধির তিনদিন পরেই কমল স্বর্ণের দাম 

স্টার সংবাদ

প্রকাশিত: 20:56, 21 March 2023

রেকর্ড বৃদ্ধির তিনদিন পরেই কমল স্বর্ণের দাম 

দেশে রেকর্ড মূল্যবৃদ্ধির তিনদিনের মাথায় কমানো হয়েছে স্বর্ণের দাম। নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে কমেছে এক হাজার ১৬৬ টাকা। ফলে প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ৯৭ হাজার ৬২৮ টাকা। আগামীকাল বুধবার (২২ মার্চ) থেকে নতুন দাম কার্যকর হবে।

স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম কমায় এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এর আগে গত ১৮ মার্চ ভালো মানের স্বর্ণের দাম ভরিতে সাত হাজার ৬৯৮ টাকা বাড়ানো হয়। তখন ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম হয় ৯৮ হাজার ৭৯৪ টাকা। এর আগে দেশের বাজারে কখনো স্বর্ণের দাম এতটা হয়নি। ১৯ মার্চ থেকে সেই দাম কার্যকর হয়।

বাজুসের বিজ্ঞপ্তিতে মঙ্গলবার বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা ২২ মার্চ থেকে কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৯৭ হাজার ৬২৮ টাকা করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১০৮ টাকা কমিয়ে ৯৩ হাজার ১৯৫ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৪ টাকা কমিয়ে করা হয়েছে ৭৯ হাজার ৮৯৮ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৭৫৮ টাকা কমিয়ে ৬৬ হাজার ৫৪৩ টাকা করা হয়েছে।

এদিকে অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপা এক হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপা এক হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।