ঢাকা Wednesday, 24 April 2024

স্বর্ণমুদ্রার দাম বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

অর্থ-বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: 16:31, 21 March 2023

স্বর্ণমুদ্রার দাম বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (২১ মার্চ) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে আর্থিকখাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা প্রস্তুতকৃত ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রা (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য ৮৭০০০ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হলো।

স্মারক স্বর্ণমুদ্রার বর্ধিত মূল্য মঙ্গলবার (২১ মার্চ) তারিখ হতে কার্যকর হবে।

এর আগে, দে‌শে স্বর্ণের দাম সর্বকালের সব রেকর্ড ভেঙেছে ভরি প্রতি ৯৮ হাজার ৭৯৪ টাকা পৌঁছায়। গত ১৮ মার্চ বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এ দাম নির্ধারণ করে। এরপর রোববার (১৯ মার্চ) থেকে নতুন দাম কার্যকর করা হয়।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ কিনতে লাগবে ৯৮ হাজার ৭৯৪ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম ৯৪ হাজার ৩০৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮০ হাজার ৮৩২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৬৭ হাজার ৩০১ টাকা।

ওই দাম অনুযায়ী শ‌নিবার (১৮ মার্চ) পর্যন্ত বিক্রি হয়েছে ২২ ক্যারেট প্রতি ভরি ৯১ হাজার ৯৬ টাকা, ২১ ক্যারেট ৮৭ হাজার ১৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৭৪ হাজার ৫৯১ টাকা এবং আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম প্র‌তি ভরিতে ৬২ হাজার ১৬৯ টাকা।

এদিকে, স্বর্ণের দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

গত ২৯ ডিসেম্বর পর্যন্ত প্রতি ভরি স্বর্ণের (২২ ক্যারেট) দাম ছিল ৮৭ হাজার ২৪৭ টাকা। ওই দিন ১ হাজার ১৬৬ টাকা বেড়ে হয় ৮৮ হাজার ৪১৩ টাকা। এরপর থেকে ক্রমাগত বাড়ছে স্বর্ণের দাম। ৭ জানুয়ারি ২ হাজার ৩৩৩ টাকা বেড়ে হয় ৯০ হাজার ৭৪৬ টাকা হয়, ১৪ জানুয়ারি ২ হাজার ৬৮৩ টাকা বেড়ে হয় রেকর্ড ৯৩ হাজার ৪২৯ টাকা। এরপর ৪ ফেব্রুয়ারি স্বর্ণের দাম কমলেও সেটি ৯০ হাজারের ঘরে থেকে যায়।