ঢাকা Friday, 19 April 2024

রমজানে পণ্যের দাম না বাড়াতে ব্যবসায়ীদের সম্মতি 

স্টার সংবাদ

প্রকাশিত: 13:28, 19 March 2023

আপডেট: 16:30, 19 March 2023

রমজানে পণ্যের দাম না বাড়াতে ব্যবসায়ীদের সম্মতি 

রমজান মাসে পণ্যের দাম না বাড়াতে ব্যবসায়ীরা সম্মত হয়েছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৯ মার্চ) সচিবালয়ের মন্ত্রণালয় সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের ষষ্ঠ সভা শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের বলেছি, কোনোভাবেই রোজার মাসে দাম বাড়ানো যাবে না। দরকার হলে রোজার পরে তাদের চাওয়া-পাওয়া নিয়ে আরেক দফা বসা হবে। ব্যবসায়ীরা এ প্রস্তাবে সম্মত হয়েছেন।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা হয়েছে, আমাদের যা প্রয়োজন তার মিনিমাম দেড়গুণ তাদের কাছে মজুত রয়েছে। তাদের হাতে আছে ও পাইপ লাইনে আছে। ফলে কোনোভাবেই কোনো সমস্যা হবে না। তেল এবং চিনি এ দুটাই তাদের কাছে যথেষ্ট পরিমাণে আছে। ফলে কোনো সমস্যা হবে।

টিপু মুনশি বলেন, দেশে কৃষি পণ্যের যথেষ্ট মজুদ রয়েছে। রমজান পণ্য যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, এ বিষয়ে আমরা গুরুত্ব দিচ্ছি। এ নিয়ে গত ১৫-২০ দিন ধরে কথা বলছি। একটা টেন্ডেন্সি আমরা লক্ষ্য করি রোজা শুরু হওয়ার আগের সপ্তাহ থেকে সব মাল ঘরে ঢুকিয়ে ফেলি। তাহলে সাপ্লাই চেন কোথা থেকে আসবে। সাপ্লাইয়ের তো একটা সিস্টেম আছে। তাই পেনিক হয়ে একসঙ্গে বেশি পণ্য না কেনার আহ্বান জানান মন্ত্রী।  

টিপু মুনশি আরও বলেন, চিনিতে শুল্ক ছাড় দেওয়া হয়েছে। আমরা অনেক হিসাব-নিকাশ করে দেখেছি চিনির দাম সাড়ে চার টাকার মতো কমানো যায়। আমরা তাদের (ব্যবসায়ী) অনুরোধ করেছি ৫ টাকা কমানোর। তারা আমাদের সঙ্গে এগ্রি করেছে। যে শুল্ক ছাড় দেওয়া হয়েছে, সে সুবিধার পণ্য এখনো বাজারে আসেনি, আরও কয়েকদিন লাগবে। তারা কিছুদিন সময় চেয়েছেন। আশাকরি রোজার প্রথম সপ্তাহেই নতুন দামটা চলে আসবে।

তিনি বলেন, কয়েক বছর পরে রমজান উন্মুক্তভাবে পালিত হচ্ছে, ফলে ইফতার পার্টিসহ বিভিন্ন অনুষ্ঠান বেশি হবে। সে কারণে হয়তো জিনিসের দাম একটু বাড়তে পারে তবে সমস্যা হবে না।

তিনি আরও বলেন, পেঁয়াজ যথেষ্ট পরিমাণ আছে। ভারত থেকে আমদানিও স্লো (ধীরগতি) করে দিয়েছি। যাতে করে আমাদের কৃষকরা (দাম) পায়। ভোক্তারাও যাতে ন্যায্যমূল্যে কিনতে পারে। এছাড়া শাকসবজির গাড়িতে চাঁদাবাজি বন্ধে শক্তভাবে মনিটর করা হবে। সচিবকে বলেছি, ডিসি পর্যায়ে সরাসরি বলে দিতে মহাসড়কগুলো দিয়ে খাদ্যসামগ্রী, শাকসবজি নিয়ে আসা যায়। এসব ট্রাক যাতে কোথাও না থামায়। কোনো অবস্থাতেই চাঁদাবাজি করতে দেওয়া যাবে না।  

দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স’র ষষ্ঠ সভায় উপস্থাপন করা প্রতিবেদন থেকে জানা যায়, দেশের ছয় শিল্প গ্রুপের কাছে বর্তমানে ৩ লাখ ২ হাজার ১৬৩ মেট্রিক টন ভোজ্যতেল মজুত রয়েছে। আর পাঁচ শিল্পগ্রুপের কাছে চিনি মজুত আছে ২ লাখ ২৫ হাজার ৫৬৩ মেট্রিক টন। এছাড়া ২ লাখ ৭৫ হাজার ৮৪৫ টন ভোজ্যতেল এবং ৫ লাখ ৯৯ হাজার ৫০ টন চিনি পাইপলাইনে রয়েছে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ সকল স্টেক হোল্ডাররা উপস্থিত ছিলেন।