ঢাকা Friday, 19 April 2024

প্রথমবারের মতো রফতানি হলো তরমুজ

স্টার সংবাদ

প্রকাশিত: 12:53, 17 March 2023

প্রথমবারের মতো রফতানি হলো তরমুজ

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে রফতানি হয়েছে তরমুজ। গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনারে করে তরমুজের চালানটি জাহাজে তুলে দেয়া হয়েছে। শুক্রবার (১৭  মার্চ) মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেবে জাহাজটি।  

জানা গেছে, প্রথম চালানে তরমুজ রফতানি হয়েছে ১৩ হাজার ৩২০ কেজি। এতে রফতানি আয় হবে প্রায় চার হাজার ডলার। তরমুজের প্রথম চালানটি রফতানি করেছে চট্টগ্রামের হালিশহরের সাত্তার ইন্টারন্যাশনাল।

এ বিষয়ে সাত্তার ইন্টারন্যাশনালের কর্ণধার আবদুল কাইয়ূম জানান, বগুড়ার শিবগঞ্জের কৃষকদের কাছ থেকে এই তরমুজ সংগ্রহ করে রফতানি করা হচ্ছে। 

তিনি বলেন, দেশে তরমুজের ফলন বাড়ছে। অপ্রচলিত এই পণ্যের রফতানির বাজার ধরা গেলে দেশে বৈদেশিক মুদ্রা আয় হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, কয়েক বছর ধরে দেশে ধারাবাহিকভাবে তরমুজের ফলন বাড়ছে। ২০২১-২২ অর্থবছরে তরমুজের উৎপাদন হয় পাঁচ লাখ ৫০ হাজার টন। এর আগে ২০২০-২০২১ অর্থবছরে উৎপাদিত হয়েছিল ৩ লাখ ৪৫ হাজার টন। ২০১৯-২০২০ অর্থবছরে উৎপাদন ছিল আড়াই লাখ টন। 

রফতানি উন্নয়ন ব্যুরোর গত আট বছরের তথ্যে দেখা যায়, এ সময় দেশ থেকে কোনো তরমুজ রফতানি হয়নি।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের সংঘনিরোধ রোগতত্ত্ববিদ সৈয়দ মুনিরুল হক বলেন, সমুদ্রবন্দর দিয়ে রফতানি হওয়া তরমুজের এটিই প্রথম চালান। এর আগে কখনো তরমুজ রফতানি হয়নি।

বাজার গবেষণাকারী সংস্থাগুলোর হিসাবে, বিশ্বে তরমুজের বাজার প্রায় ২ বিলিয়ন বা ২০০ কোটি ডলারের। ২০২১ সালে বিশ্বে ২১৬ কোটি ডলারের তরমুজ রফতানি হয়েছে। রফতানির পরিমাণ ছিল প্রায় ৭৭ লাখ টন। শীর্ষ রফতানিকারকের তালিকায় রয়েছে স্পেন ও মরক্কো। আমদানিকারকের তালিকায় রয়েছে আমেরিকা ও ইউরোপের দেশগুলো।