ঢাকা Friday, 29 March 2024

বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে

স্টার সংবাদ

প্রকাশিত: 18:00, 2 December 2022

আপডেট: 18:01, 2 December 2022

বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে

ভাতে-মাছে বাঙালি - এই প্রচলিত কথা অনুসারে এদেশের মানুষের প্রধান খাদ্য ভাত। আর সেই ভাত হয় চাল দিয়ে। বর্তমানে দ্রব্যমূল্য বৃদ্ধির অস্থির বাজারে আবারো বেড়েছে সব ধরনের চালের দাম।  

জানা গেছে, সপ্তাহের ব্যবধানে মোটা চাল কেজিতে দুই টাকা এবং চিকন চালের দাম দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। 

শুক্রবার (২ ডিসেম্বর) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজারে আমন মৌসুমের নতুন চাল এসেছে। তবে তা বিক্রি হচ্ছে আগের বাড়তি দামেই। কেজিপ্রতি বিআর-২৮ এখনো বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৫ টাকায়। মিনিকেট ৭৫ থেকে ৮০ টাকা ও নাজিরশাইল ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তবে চাল ব্যবসায়ীরা জানান, কিছুদিনের মধ্যে বাজারে আমনের চাল এলে দাম কমতে পারে। বাজারে এখন মোটা পাইজাম চাল বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৬০ টাকায় এবং সরু চাল ৭৫ থেকে ৮৫ টাকায়। পাইজাম চালের দাম দুই টাকা, মিনিকেট দুই টাকা ও ভালো মানের নাজিরশাইল চালের দাম পাঁচ টাকা বেড়েছে। চিকন চালের দাম কেজিতে তিন টাকা বেড়ে ৬৮ টাকায় বিক্রি হচ্ছে। মোটা চাল কেজিতে দুই টাকা বেড়ে ৫৫ টাকা এবং পাইজাম চাল দুই টাকা বেড়ে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে আটার দাম এখনো কমেনি। এক কেজির আটার প্যাকেট বিক্রি হচ্ছে ৭৫ টাকায় আর খোলা আটা ৬৫ টাকায়। তবে কমতির দিকে মুরগি ও ডিমের দাম। কেজিতে ১০ টাকা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়। আর ডজনপ্রতি ডিম বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায়। 

সরবরাহ বেড়েছে শীতের মৌসুমি সবজির। কমছে দামও। ফুলকপি, বাঁধাকপি ও শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৬০ টাকার মধ্যে।

বাজারে তেল, ডাল, চিনি ও অন্যান্য পণ্যের দামও আগের মতোই রয়েছে।

বাজারে আটার দাম গত এক মাসে তিন দফা বেড়ে প্রতি কেজি ৭৫ টাকায় ঠেকেছে। ১৫০ টাকায় বিক্রি হচ্ছে দুই কেজি ওজনের প্যাকেটজাত আটা। খোলা আটা ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

দুই সপ্তাহ আগে বেড়ে যাওয়া তেল ও চিনির দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৯০ টাকা এবং চিনির দাম ১০৭ টাকা নির্ধারিত রয়েছে। তবে চিনি ১১০ থেকে ১১৫ টাকা আর তেল ১৯০ টাকার ওপরে বিক্রি হচ্ছে।