ঢাকা Friday, 19 April 2024

৩৫ বিলিয়ন ডলারের নিচে নামল রিজার্ভ

স্টার সংবাদ

প্রকাশিত: 02:56, 22 November 2022

৩৫ বিলিয়ন ডলারের নিচে নামল রিজার্ভ

দেশে বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন (রিজার্ভ) আরো কমেছে। চলতি মাসের শুরুতে রিজার্ভ ছিল ৩৫ দশমিক ৭২ বিলিয়ন ডলার। আজ সোমবার (২১ নভেম্বর) তা কমে দাঁড়িয়েছে ৩৪ দশমিক ২১ বিলিয়ন ডলারে। এই পরিমাণ রিজার্ভ দিয়ে সর্বোচ্চ চার মাসের (প্রতি মাসে ৮ বিলিয়ন হিসেবে) আমদানি ব্যয় মেটানো সম্ভব বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা। 

প্রসঙ্গত, দেশে চলমান ডলার সংকট মোকাবিলায় রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক প্রতিদিনই ডলার সরবরাহ করছে।

এদিকে রিজার্ভ নিয়ে বাংলাদেশ ব্যাংক দুই ধরনের হিসাব অনুসরণ করছে। ৩৪ দশমিক ২১ বিলিয়ন ডলার রিজার্ভ বাংলাদেশ ব্যাংকের আগের হিসাব অনুসারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি অনুসরণ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ হিসাব করলে দেশের এই রিজার্ভ থেকে আরো ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার বাদ যাবে। সেক্ষেত্রে রিজার্ভ হবে ২৫ দশমিক ৮১ বিলিয়ন ডলার।

অন্যদিকে দেশে রেমিট্যান্স আসার গতিও শ্লথ। দেশের কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, নভেম্বরের প্রথম ১৮ দিনে প্রায় ১০৬ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। 

জানা গেছে, ১ নভেম্বরে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩৫ দশমিক ৭২ বিলিয়ন ডলার। ৭ নভেম্বর তা কিছুটা বেড়ে দাঁড়ায় ৩৫ দশমিক ৭৭ বিলিয়ন ডলার। এরপর রিজার্ভ থেকে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১৩৫ কোটি ডলার পরিশোধ করা হয়। পাশাপাশি আমদানি দায় মেটাতে ১৩ কোটি ১০ লাখ ডলার বিক্রি করা হয় রিজার্ভ থেকে। এর ফলে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩৪ দশমিক ২৮ বিলিয়নে নেমে আসে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলে আসছে, রিজার্ভ থেকে অর্থ নিয়ে আলাদাভাবে বিভিন্ন তহবিল গঠন ও সেখান থেকে ঋণ দেয়া হচ্ছে। আবার সেসব অর্থ রিজার্ভে দেখানো হচ্ছে। এতে রিজার্ভ বেশি দেখানো হচ্ছে বাংলাদেশর, যা বিভ্রান্তি তৈরি করছে। রফতানি উন্নয়ন তহবিলে (ইডিএফ) সরবরাহ করা ৭ বিলিয়ন এবং শ্রীলঙ্কাকে দেয়া ২০ কোটি ডলার দেশের রিজার্ভে দেখাচ্ছে বাংলাদেশ ব্যাংক। তাদের মতে, বর্তমানে রিজার্ভে যে অর্থ দেখানো হচ্ছে, সেখান থেকে ৮ দশমিক ৪০ বিলিয়ন ডলার বাদ যাবে। 

রিজার্ভ কমার ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করছে প্রবাসীদের আয় পাঠানো কমে আসা ও আমদানি ব্যয় অস্বাভাবিক হারে বৃদ্ধি। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক অর্থনীতি সংকটে পড়লে মুদ্রাস্ফীতি অস্বাভাবিক আকার ধারণ করে। আগে যে মূল্যে পণ্য আমদানি করা হতো, এখন সেই একই পণ্য আমদানিতে ৪০ থেকে ৪৫ শতাংশ বেশি ডলার গুনতে হচ্ছে। এমন পরিস্থিতিতে বৈদেশিক মুদ্রাবাজার স্থিতিশীল রাখতে ও সরকারের আমদানি ব্যয় মেটাতে রিজার্ভ থেকে ডলার সরবরাহ করতে হচ্ছে।