ঢাকা Friday, 29 March 2024

ব্যাংকগুলোতে গ্রাহকদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত আছে : এবিবি

স্টার সংবাদ

প্রকাশিত: 00:21, 21 November 2022

ব্যাংকগুলোতে গ্রাহকদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত আছে : এবিবি

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বর্তমানে ব্যাংকগুলোতে পর্যাপ্ত অর্থ আছে। আমরা সম্মানিত গ্রাহকদের এই বলে আশ্বস্ত করতে চাই যে, ব্যাংকগুলোতে তাদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত আছে। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।’

রোববার (২০ নভেম্বর) এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেলিম আর এফ হোসেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক।

বিজ্ঞপ্তিতে সোশাল মিডিয়ার গুজবে কান না দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান এবিবি চেয়ারম্যান। তিনি বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের বরাত দিয়ে এসব নেতিবাচক খবর দেশ-বিদেশে বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে। এই গুজব প্রচারকারীরা আমাদের গ্রাহকদের, সমাজের এবং দেশের ক্ষতি করছে। আমরা গ্রাহকদের অনুরোধ করবো, এই গুজবে বিশ্বাস না করার জন্য।

এর আগে ১৪ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে একই বিষয়ে একটি সংবাদ সম্মেলন করা হয়। তাতে বলা হয়েছিল, দেশের ব্যাংক ব্যবস্থায় বর্তমানে ১ লাখ ৬৯ হাজার ৫৮৬ কোটি টাকা অতিরিক্ত আছে।

এতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ জানান, প্রয়োজনে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে তারল্য সরবরাহ করা হবে। 

আমানতকারীদের এ বিষয়ে আশ্বস্ত ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রচার করতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয় বাণিজ্যিক ব্যাংকগুলোকে।

রোববার দেয়া বিজ্ঞপ্তিতে এবিবি প্রেসিডেন্ট সেলিম হোসেন বলেন, ‘বাংলাদেশ ব্যাংকও সবাইকে আশ্বস্ত করেছে। বর্তমানে ব্যাংকগুলোতে তারল্যের কোনো ঘাটতি নেই।’

তিনি বলেন, গত ৫০ বছরে আমাদের কেন্দ্রীয় ব্যাংক কোনো ব্যাংককে ব্যর্থ হতে দিয়েছে, এমন কোনো নজির নেই। বাংলাদেশ ব্যাংক তো বলেই দিয়েছে, কোনো ব্যাংকের কোনো অসুবিধা হলে তারা এগিয়ে আসবে।