ঢাকা Friday, 19 April 2024

ঈদ পর্যন্ত ‘রাত ৮টার’ নির্দেশনা স্থগিত চান ব্যবসায়ীরা 

স্টার সংবাদ

প্রকাশিত: 02:58, 19 June 2022

ঈদ পর্যন্ত ‘রাত ৮টার’ নির্দেশনা স্থগিত চান ব্যবসায়ীরা 

ঈদুল আজহা পর্যন্ত ‘রাত ৮টায়’ দোকানপাট, শপিংমল, মার্কেট, বিপণি বিতান ও কাঁচাবাজার বন্ধের নির্দেশনা স্থগিতের অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা।

শনিবার (১৮ জুন) বিকেলে এফবিসিসিআইয়ের লোকাল গার্মেন্টস (অভ্যন্তরীণ পোশাক) বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এ অনুরোধ জানান তারা।

ব্যবসায়ীরা বলেন, কোভিডকালীন গত দুই বছরে ঈদ ও নববর্ষসহ অন্যান্য উৎসবে পুরোমাত্রায় বেচাকেনা না হওয়ায় লোকসান গুনতে হয়েছে। সরকারের ঘোষিত সময়োপযোগী প্রণোদনা প্যাকেজের সহায়তা নিয়ে ব্যবসায়ীরা দেশের অর্থনীতি পুনরুদ্ধারে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমন অবস্থায় রাত ৮টার পর ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করলে ব্যবসায়ীদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা ব্যাহত হবে।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ঈদুল আজহা পর্যন্ত এই সিদ্ধান্ত স্থগিত রাখার আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

তিনি বলেন, উৎসবকেন্দ্রিক কেনাবেচায় মূলত সন্ধ্যার পরই অফিসফেরত ক্রেতাদের সমাগম শুরু হয়। এমন প্রেক্ষাপটে রাত ৮টা পর্যন্ত কেনাবেচা সীমিত করা হলে দেশের লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী বিপাকে পড়বেন। একই সঙ্গে ক্রেতাসাধারণও ভোগান্তি পোহাবেন।

এছাড়া বৈঠকে অভ্যন্তরীণ বাজারের পোশাক উৎপাদকদের জন্য গার্মেন্টস পল্লী স্থাপনের উদ্যোগ নেয়ার আহ্বান জানান কমিটির সদস্যরা।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ অভ্যন্তরীণ পোশাক প্রস্তুতকারক শিল্প মালিক সমিতির সভাপতি মো. আলাউদ্দিন মালিক। আরো বক্তব্য রাখেন এফবিসিসিআইর পরিচালক শফিকুল ইসলাম ভরসা ও হাফেজ হারুন।

প্রসঙ্গত, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টার পর সারাদেশে দোকান, বিপণি বিতান, মার্কেট ও কাঁচাবাজার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। এ নির্দেশনার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে ১৬ জুন সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। তবে কবে থেকে এ নির্দেশনা কার্যকর হবে সে বিষয়ে চিঠিতে কিছু উল্লেখ করা হয়নি।