ঢাকা Thursday, 18 April 2024

বাজেটে আয়-ব্যয় বণ্টন সুষম হয়নি : আইবিএফবি

স্টার সংবাদ

প্রকাশিত: 00:54, 14 June 2022

আপডেট: 00:54, 14 June 2022

বাজেটে আয়-ব্যয় বণ্টন সুষম হয়নি : আইবিএফবি

সংসদে উত্থাপিত ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ‘আয়-ব্যয় সুষম বণ্টন হয়নি’ বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপস্থিত বক্তারা। 

তারা বলেন, বাজেটে আয়-ব্যয় বণ্টনে সুষম প্রতিফলন হয়নি। বাজেটের আকার, বাজেটের বরাদ্দ, শুল্ককর আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা সামঞ্জস্যপূর্ণ হয়নি বলে বিভিন্ন মহলের পর্যালোচনায়ও উঠে এসেছে। এছাড়া গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রে সামাজিক সুরক্ষার আওতায় যে বরাদ্দ রাখা হয়েছে, তা আরো বেশি হওয়া উচিত ছিল।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সোমবার (১৩ জুন) ‘প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২২-২৩ : পর্যালোচনা ও সুপারিশ’ শিরোনামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে আইবিএফবি। 

সম্মেলনে উপস্থিত এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, বাজেটে শিক্ষা খাতকে বড় করে দেখানো হয়েছে, অন্যদিকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মতো অনেক খাত আছে যেগুলোতে বরাদ্দ কমানো হয়েছে। এই যে এক খাতকে বাড়িয়ে মুখরোচক করা ও অন্য খাতের বরাদ্দ কমিয়ে দেয়ার যে প্রবণতা, এটা হলো ‘শাক দিয়ে মাছ ঢাকা’র প্রবণতা।

তিনি আরো বলেন, মেডিটেশনের ওপর যে কর আরোপ করা হয়েছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। মেডিটেশনের ওপর করারোপের কোনো যৌক্তিকতাই নেই। এটাও কিন্তু অনেকটা ‘শাক দিয়ে মাছ ঢাকা’র প্রবণতা।

সাবেক এনবিআর চেয়ারম্যান বলেন, করের সংখ্যা না বাড়ালে অনেকেই কর ফাঁকি দেবে। এতে যারা কর দিচ্ছে তাদের ওপর বাড়তি চাপ পড়বে। আবার জনগণের দেয়া করের টাকা সরকার যথাযথভাবে ব্যয় করছে নাকি ‘বালিশের গদিতে’ রাখছে সেটাও একটা দেখার বিষয়।

আইবিএফবির প্রেসিডেন্ট হুমায়ুন রশিদ বলেন, সরকার কালো টাকা সাদা করার সুযোগ করে দিলেও বাজেট বক্তৃতায় কিন্তু দুর্নীতির প্রসঙ্গটি এড়িয়ে গেছেন।

তিনি আরো বলেন, সরকার ৭ শতাংশ হারে কর প্রদানের মাধ্যমে পাচার করা কালো টাকা সাদা করার প্রস্তাব দিয়েছে। এটা হলে নিয়মিত করদাতারা কর দিতে নিরুৎসাহিত হবে। কালো টাকা সাদা করার জন্য সময়সীমা বেঁধে দেয়া উচিত। সেই সঙ্গে কালো টাকা উদ্ধারে কঠোর কর্মসূচিও চালিয়ে যেতে হবে। তা না হলে মানি লন্ডারিং প্রতিরোধে আন্তর্জাতিক সংস্থার বিরূপ প্রতিবাদের সম্মুখীন হতে হবে।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন আইবিএফবির ভাইস প্রেসিডেন্ট লুৎফুন্নিসা সৌদিয়া খান (অর্থ বিভাগ) ও পরিচালক ড. মো. আলি আফজাল। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিটিশন কমিশনের লিগ্যাল ইকোনমিস্ট ও কলামিস্ট এম এস সিদ্দিকী।

বক্তারা প্রস্তাবিত বাজেটের নানা অসঙ্গতি তুলে ধরেন। তারা মনে করেন, অর্থমন্ত্রী মূল্যস্ফীতিকে ৫.৬ শতাংশের মধ্যে রাখার ঘোষণা দিয়েছেন এবং এটাকে বাজেটের বড় একটা চ্যালেঞ্জ হিসেবেও দেখছেন, কিন্তু এ মূল্যস্ফীতি কীভাবে রাখা হবে সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি। কৃষিতে সরকার যে ভর্তুকি দিয়েছে, তা প্রধানত সারে কিন্তু জৈব সারের কথা উল্লেখ করেনি।

সবশেষে বাজেট বাস্তবায়নযোগ্য করার জন্য ত্রৈমাসিক ভিত্তিতে পরীক্ষা ও পর্যালোচনার নিয়মিত ব্যবস্থা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণসহ সংসদের ভূমিকা অর্থবহ করার পরামর্শ দেন বক্তারা।