ঢাকা Saturday, 20 April 2024

তেলের সংকট কেটে যাবে : বাণিজ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 03:10, 13 May 2022

তেলের সংকট কেটে যাবে : বাণিজ্যমন্ত্রী

‘বাজারে তেল না থাকার সংকট আগামী কয়েক দিনের মধ্যে কেটে যাবে’ বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, নতুন দাম নির্ধারণের পর ৬ ও ৭ মে সাপ্তাহিক বন্ধ ছিল। এর ফলে পেমেন্ট করে মাল নিয়ে তা ডিস্ট্রিবিউশন করতে সময় লেগেছে ব্যবসায়ীদের। তিনি আরো জানান, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে তার প্রভাব বাংলাদেশের বাজারেও পড়বে। 

রাজধানীর একটি হোটেলে আজ বৃহস্পতিবার (১২ মে) আয়োজিত এক অনুষ্ঠানশেষে মন্ত্রী এসব কথা বলেন উপস্থিত সাংবাদিকদের।

টিপু মুনশি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী আগের দামের কিছু তেল লুকিয়ে রেখেছিল। সেটাও তারা বের করছিল না। এজন্য সংকট হয়েছে। আমরা পদক্ষেপ নিচ্ছি, আশা করি আগামী দুই-তিনদিনের মধ্যে তেলের বাজার স্বাভাবিক হয়ে যাবে।

তিনি আরো বলেন, ‌এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান বন্ধ নয়, অব্যাহত রাখব। যতক্ষণ পর্যন্ত তারা ঠিকমতো সাপ্লাই দেয়া শুরু না করবে, ততক্ষণ পর্যন্ত অভিযান চলবে।

মন্ত্রী বলেন, আমরা আশাবাদী জুন মাস থেকে টিসিবির মাধ্যমে তেল আমদানি করতে পারব। ১০ শতাংশ ভ্যাট কমিয়েছে ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ। এখন ভ্যাট ৫ শতাংশ আছে। আমরা চিঠি দেব সেটা কমানোর জন্য।

তিনি আরো বলেন, আমরা দামটা ৩৮ টাকা বাড়িয়েছি। জনগণের কথা ভেবে রমজান মাসে বাড়ানো হয়নি। এফবিসিসিআই ১৫ দিন পরপর দাম আপডেট করতে বললেও আমরা এক মাস পরপর তা করছি।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত থেকে ১৩-১৪ টাকা কমে দেশে তেল বিক্রি হচ্ছে। পাকিস্তান থেকে প্রায় ৩৬ টাকা কম। নেপালের মূল্য একই রকম আছে। তিনি আরো বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম না কমলে আমাদের পক্ষেও কমানো সম্ভব হবে না।