ঢাকা Friday, 19 April 2024

বেশি লাভের জন্য মিয়ানমার থেকে আইস আনতেন খোকন

স্টার সংবাদ

প্রকাশিত: 22:23, 16 October 2021

আপডেট: 22:25, 16 October 2021

বেশি লাভের জন্য মিয়ানমার থেকে আইস আনতেন খোকন

ছবি সংগৃহীত

মিয়ানমার থেকে এক গ্রাম আইস কেনেন দেড় থেকে দুই হাজার টাকায়। বাংলাদেশে এর দাম ১৫ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। প্রতি গ্রামে লাভ হয় ১৩ থেকে ২৩ হাজার টাকা। এভাবে বেশি লাভের জন্য মিয়ানমার থেকে দেশে আইস নিয়ে আসতেন কক্সবাজারের টেকনাফের বাসিন্দা খোকন ওরফে হোছেন। পরে এই মাদক বিক্রি হতো ঢাকা ও চট্টগ্রামে। 

শনিবার (১৬ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য দেন।

এর আগে সকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে পাঁচ কেজি আইস, বিদেশি অস্ত্র, মিয়ানমারের মোবাইল ফোন অপারেটরের সিমসহ খোকন ও মোহাম্মদ রফিক নামে দুজনকে গ্রেফতার করা হয়।

র‍্যাব জানায়, এর আগে খোকন ওরফে হোছেন বার্মিজ কাপড় ও আচার ব্যবসার আড়ালে মিয়ানমার থেকে বাংলাদেশে ইয়াবা নিয়ে আসতেন। তবে ঢাকা ও চট্টগ্রামে ‘অভিজাত শ্রেণি’র কাছে আইস বা ক্রিস্টাল মেথ জনপ্রিয় হয়ে ওঠায় কয়েক মাস ধরে আইস আনছেন তিনি।

র‍্যাব আরো জানায়, এখন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এত বড় আইসের চালান ধরা পড়েনি। এটিই ধরা পড়া সবচেয়ে বড় চালান। খোকন চক্রের অন্যতম হোতা। রফিক তার অন্যতম সহযোগী।

র‌্যাব কর্মকর্তা খন্দকার আল মঈন বলেন, গ্রেফতার দুজন টেকনাফকেন্দ্রিক মাদক সিন্ডিকেটের অন্যতম সদস্য। চক্রটি কয়েক বছর ধরে ইয়াবার কারবার করে আসছে। এ চক্রের সদস্য ২০ থেকে ২৫ জন। চক্রের সদস্যরা নৌপথ ব্যবহার করে মাদকের চালান দেশে নিয়ে আসে। ঢাকার উত্তরা, বনানী, গুলশান, ধানমন্ডি, মোহাম্মদপুরসহ বেশ কয়েকটি এলাকায় তাদের সিন্ডিকেটের সদস্য রয়েছে। তাদের বিষয়ে অনেক তথ্য পাওয়া গেছে।

র‍্যাব জানায়, আগে আইস থাইল্যান্ড বা অন্যান্য দেশ থেকে মিয়ানমার হয়ে দেশে আসত। এখন মিয়ানমারে আইস তৈরি করা হয়। খোকনের সঙ্গে মিয়ানমারের মাদক কারবারিদের সুসম্পর্ক রয়েছে। তিনি বার্মিজ আচার ও কাপড় আনার নাম করে অবৈধভাবে নিয়মিত মিয়ানমারে যাতায়াত করতেন। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে কোনো আইসের চালান ধরা পড়লে সেই অর্থ আর তাকে পরিশোধ করতে হয় না। তারা মাদকের টাকা লেনদেন করেন হুন্ডির মাধ্যমে। খোকনের বিরুদ্ধে মাদক আইনে একাধিক মামলা রয়েছে।