ঢাকা Thursday, 18 April 2024

কুমিল্লার ঘটনার জেরে ঢাকায় মিছিল, পুলিশের সঙ্গে সংঘর্ষ

স্টার সংবাদ

প্রকাশিত: 21:44, 15 October 2021

আপডেট: 22:48, 15 October 2021

কুমিল্লার ঘটনার জেরে ঢাকায় মিছিল, পুলিশের সঙ্গে সংঘর্ষ

ছবি সংগৃহীত

কুমিল্লায় কুরআন অবমাননার অভিযোগ তুলে ঢাকার বায়তুল মোকাররম থেকে মিছিল বের করে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে কয়েকশ লোক। শুক্রবার (১৫ অক্টোবর) জুমার নামাজের পর ‘মালিবাগ মুসলিম সমাজ’ ব্যানার নিয়ে কয়েকশ লোক এই বিক্ষোভ মিছিল শুরু করে।

কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের কাছে পুলিশ বাধা দিলে মিছিলকারীরা সংঘর্ষে জড়ায়। মিছিলকারীরা ঢিল ছুড়তে শুরু করলে পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ছবি : সংগৃহীত

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আবদুল আহাদ বলেন, বিক্ষোভ মিছিলটি নাইটিঙ্গেল মোড় পর্যন্ত যেতে দেয়া হয়। কিন্তু তারা সেখানে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে। পরে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ সময় আধঘণ্টার বেশি সময় গুলিস্তান ও পল্টন এলাকায় গাড়ি চলাচল বন্ধ ছিল।

এদিকে এ ঘটনায় ইট-পাটকেলের আঘাতে সহকারী পুলিশ কমিশনারসহ (এসি) পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। আহতরা হলেন - রমনা জোনের এসি মো. বায়জিদুর রহমান, উপ-পরিদর্শক (এসআই) সালমান, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মহিদুল ও বাকি দুই পুলিশ সদস্যের নাম জানা যায়নি। বিষয়টি নিশ্চিত করেন রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. সাজ্জাদুর রহমান।

তিনি বলেন, অপ্রীতিকর ঘটনা ও বিশৃঙ্খলা এড়াতে জুমার নামাজের আগে থেকেই বায়তুল মোকাররম এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। নিরাপত্তা বলয়ের মধ্যে জুমার নামাজের পর মিছিল বের করেন মুসল্লিরা। পুলিশ তাদের বায়তুল মোকাররম থেকে নাইটিংগেল মোড় পর্যন্ত মিছিলের অনুমতি দেয়। কিন্তু তারা কাকরাইল মোড়ে গিয়ে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করেন। এতে বাধা দিতে গেলে তারা পুলিশের ওপর চড়াও হন এবং ইট-পাটকেল ছুড়তে থাকেন। এ সময় ওই পুলিশ সদস্যরা আহত হন।

প্রসঙ্গত, দুর্গাপূজার মধ্যে কুমিল্লার একটি মন্দিরে কুরআন অবমাননার কথিত অভিযোগ তুলে বুধবার কয়েকটি মন্দিরে হামলা-ভাংচুর চালানো হয়। এরপর দেশের বিভিন্ন জেলায় মন্দিরে ও পূজামণ্ডপে হামলা হয়। তা ঠেকাতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষও বাধে, যাতে চাঁদপুরের হাজীগঞ্জে প্রাণহানি ঘটে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কুমিল্লার ঘটনার পেছনে কোনো স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র থাকতে পারে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছ্ন, ‘ধর্মকে ব্যবহার করে যারা সহিংসতা’ সৃষ্টি করছে, তাদের অবশ্যই খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।