ঢাকা Friday, 19 April 2024

জঙ্গি সন্দেহে রাজধানীতে বই প্রকাশক গ্রেফতার

স্টার সংবাদ

প্রকাশিত: 01:05, 20 September 2021

জঙ্গি সন্দেহে রাজধানীতে বই প্রকাশক গ্রেফতার

ছবি সংগৃহীত

রাজধানীর বাংলাবাজারের আল রিহাব পাবলিকেশনসের প্রকাশক ও মালিক হাবিবুর রহমান ওরফে শামীমকে (৩২) গ্রেফতার করেছে পুলিশ। জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) শনিবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ইসলামি মার্কেট থেকে তাকে গ্রেফতার করে।

অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান জানান, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থেকে বৃহস্পতিবার আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য কাওসার আহাম্মেদ ওরফে মিলনকে গ্রেফতার করা হয়। কাওসারের দেয়া তথ্যের ভিত্তিতে হাবিবুর রহমানকে গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায়। তিনি ২০১৬ সালে প্রকাশনা সংস্থাটি চালু করেন।

পুলিশের দাবি, হাবিবুর রহমান জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। তিনি মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হয়ে তার প্রকাশনা সংস্থা থেকে বিভিন্ন উগ্রবাদী বই প্রকাশ ও বিক্রি করতেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো - ‘গাজওয়াতুল হিন্দ’, ‘জেগে ওঠো হে উম্মাহ’, ‘সত্যের সন্ধানে হে যুবক’, ‘দাজ্জাল আসছে সতর্ক হও’, ‘গণতন্ত্রের অসারতা ও ধ্বংসলীলা।’

আসলাম খান আরো বলেন, আনসারুল্লাহ বাংলা টিমের আধ্যাত্মিক নেতা কারাবন্দি জসীম উদ্দিন রাহমানীর সহযোগী ফিরোজ আল রিহাব কিছু বই প্রকাশের জন্য হাবিবুর রহমানকে দেন। তার প্রকাশনা থেকে বইগুলো প্রকাশ ও বিক্রির ফলে মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হন। আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। হাবিবুরের কাজ ছিল উগ্রবাদী বই প্রকাশ ও প্রচার করা। তাকে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড চাওয়া হয়েছে।