ঢাকা Tuesday, 16 April 2024

‘জিনের বাদশা’ বিজ্ঞাপন দিত হেলেনার ‘জয়যাত্রা’য়  

স্টার সংবাদ

প্রকাশিত: 22:24, 4 August 2021

আপডেট: 22:24, 4 August 2021

‘জিনের বাদশা’ বিজ্ঞাপন দিত হেলেনার ‘জয়যাত্রা’য়  

তিনি জিনের বাদশা। আসলে জিন নন মানুষ, নাম মো. আল আমিন। নানাভাবে মানুষকে প্রতারণার ফাঁদে ফেলা এই ব্যক্তি ও তার দলের বিজ্ঞাপন যেত হেলেনা জাহাঙ্গীরের জয়যাত্রা টেলিভিশনের বিভিন্ন অনলাইন প্লাটফর্মসহ কেবল নেটওয়ার্কের লোকাল চ্যানেলে। 

কী থাকে এসব বিজ্ঞাপনে? জটিল ও কঠিন রোগে আক্রান্ত অসুস্থ মানুষকে সুস্থ করা, বিদেশে যাওয়ার সুব্যবস্থা করা, মামলা-মোকদ্দমা থেকে মুক্তি লাভ, দাম্পত্য কলহ দূর করা, বিয়েতে বাধা দূর করা, অবাধ্যকে বাধ্য করা, চাকরিতে পদোন্নতিসহ নানা সমস্যা থেকে মুক্তির উপায়। এসব বিজ্ঞাপনের ফাঁদে ফেলে নিরীহ মানুষের লাখ লাখ টাকা হাতিয়ে নিত এই কথিত ‘জিনের বাদশা’ চক্র।

বুধবার (৪ আগস্ট) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডির সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মুক্তা ধর।

তিনি জানান, মঙ্গলবার (৩ আগস্ট) ভোলা জেলায় অভিযান চালিয়ে এ চক্রের মূলহোতা মো. আল আমিনকে গ্রেফতার করা হয়। এরপর তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্য অনুযায়ী বুধবার (৪ আগস্ট) ভোররাতে রাজধানীর ডেমরা এলাকা থেকে গ্রেফতার করা হয় তার দুই সহযোগী রাসেল ও সোহাগকে। এ সময় তাদের কাছ থেকে দুটি মোবাইল ফোন, তিনটি সিম, একটি রাউটার, একটি পাসপোর্ট, দুটি চেক বই, একটি ভিসা কার্ড ও ডিভাইস জব্দ করা হয়।

পুলিশ সুপার বলেন, জয়যাত্রা আইপি টিভিসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে চটকদার বিজ্ঞাপন দিত জিনের বাদশা চক্রটি। ওই বিজ্ঞাপনে একটি মোবাইল নম্বর দেয়া হতো। সেই নম্বরে কেউ ফোন দিলে বলা হতো গরিব মানুষকে একবেলা খাবার দিতে হবে। এজন্য ৯৯৯ টাকা বা ১১১১ টাকা পাঠাতে হবে। টাকা পাঠানোর পর জিনের বাদশার নম্বর দিয়ে বলা হতো, রাত ২টা থেকে ৩টার মধ্যে ফোন করলে জিনের বাদশা কথা বলবেন। টাকা দেয়ার পরবর্তী ধাপে ওই নম্বরে ফোন দিলে একজন পুরুষ ফোনটি রিসিভ করেন। সালাম বিনিময়ের পর পরিবারের ব্যাপারে বিস্তারিত তথ্য নিয়ে জানান, জিন-পরীর যে মা আছেন তার সাথে কথা বলিয়ে দেবেন। পরে সাধনা করে সমস্যা সমাধান করা সম্ভব বলে আশ্বাস দিত প্রতারকরা।

সংবাদ সম্মেলনে বলা হয়, ছয় মাসে এই চক্রটির সাধারণ মানুষের কাছ থেকে ৬০ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। তাদের জব্দ করা ব্যাংক হিসাবে ১২ লাখ টাকা পাওয়া গেছে। তদন্ত করলে প্রতারণা করা টাকার পরিমাণ কয়েক কোটি টাকা হতে পারে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।