ঢাকা Friday, 19 April 2024

প্রতারক ঈশিতার বিরুদ্ধে ৩ মামলা

স্টার সংবাদ

প্রকাশিত: 20:33, 2 August 2021

প্রতারক ঈশিতার বিরুদ্ধে ৩ মামলা

রাজধানীর মিরপুর থেকে বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি-বিদেশি সংস্থার ভুয়া প্রতিনিধি পরিচয়ে প্রতারণার অভিযোগে উচ্চাভিলাষী ইশরাত রফিক ঈশিতার বিরুদ্ধে তিনটি মামলা হয়েছে।

কথিত এ তরুণ চিকিৎসাবিজ্ঞানী ও গবেষক ঈশিতা এবং তার সহযোগী দিদারের নামে আজ সোমবার (২ আগস্ট) সকালে র‌্যাব-৪ বাদী হয়ে মিরপুরের শাহ আলী থানায় তিনটি মামলা দায়ের করে।

ইশরাত রফিক ঈশিতা র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান বিষয়টি নিশ্চিত করে জানান, শাহ আলী থানায় মামলাগুলোর মধ্যে একটি ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে, একটি প্রতারণা এবং একটি ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮-এর ২৩, ২৪ ও ৩৫ ধারায় করা হয়েছে।

শাহ আলী থানার ওসি মো. আসাদুজ্জামান জানান, দুই মামলায় পাঁচদিন করে মোট ১০ দিনের রিমান্ড আবেদনসহ আসামি ঈশিতা ও দিদারকে আজ বিকেলে আদালতে সোপর্দ করা হবে। আরেকটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এর আগে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) হাতে রাজধানীর মিরপুর থেকে গ্রেফতার হন ভুয়া বিশেষজ্ঞ ডিগ্রিধারী, দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার ভুয়া প্রতিনিধি পরিচয় দেয়া প্রতারক ইশরাত রফিক ঈশিতা (আইপিসি)।

রোববার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, র‌্যাব সদর দফতরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৪-এর অভিযানে রোববার (১ আগস্ট) সকালে রাজধানীর শাহ আলী থানাধীন মিরপুর-১ হতে ঈশিতাকে (৩৪) ও তার সহযোগী শহিদুল ইসলাম ওরফে দিদারকে (২৯) গ্রেফতার করা হয়।

র‌্যাব জানায়, ময়মনসিংহের একটি বেসরকারি মেডিক্যাল কলেজ থেকে ২০১৩ সালে (সেশন ২০০৫-০৬) এমবিবিএস সম্পন্ন করে ২০১৪ সালে মিরপুরের একটি বেসরকারি হাসপাতালে যোগদান করেন ঈশিতা। তবে চার মাস চাকরি না করতেই শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করা হয়। এরপরই শুরু তার বহুমুখী প্রতারণা। নিজেকে চিকিৎসাশাস্ত্রের বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ, চিকিৎসাবিজ্ঞানী ও গবেষক হিসেবে পরিচয় দেন। এমপিএইচ, এমডি, ডিও’সহ নানা ভুয়া বিশেষজ্ঞ ডিগ্রি ব্যবহার শুরু করেন। ভুয়া ক্যান্সার বিশেষজ্ঞ হিসেবেও বিভিন্ন মতবাদ প্রচার করতে থাকেন। এজন্য বিভিন্ন সাইটে চিকিৎসাশাস্ত্রে গবেষণাধর্মী প্রবন্ধ, আর্টিকেল বা থিসিস পেপারের ভুয়া প্রকাশনাও ব্যবহার করেন তিনি।