ঢাকা Friday, 26 April 2024

আশুলিয়ায় জেএমবি সদস্য গ্রেপ্তার

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 16:51, 27 May 2023

আশুলিয়ায় জেএমবি সদস্য গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

সাভারের আশুলিয়ায় আনারুল ইসলাম (৩০) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে এন্টি টেরোরিজম ইউনিট (এটিউ) শুক্রবার (২৬ মে) বিকালে  আশুলিয়া থানার জিরাবো এলাকারম্যাগপাই বাসস্ট্যান্ডএলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। সংস্থাটি বলছে, গ্রেপ্তারকৃত আনারুল নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠনজামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি)’ সদস্য। সে নীলফামারী সদর উপজেলার সুটিপাড়া ফুলতলা এলাকার মফিজ উদ্দিনের ছেলে।

শনিবার (২৭ মে) দুপুরে এটিউ' পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ আসলাম খান আনারুলকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, জঙ্গি সংগঠন জেএমবি সদস্য আনারুল ইসলাম আশুলিয়া থানা এলাকায় নাম পরিচয় গোপন করে ওয়েলডিং মিস্ত্রি হিসেবে কাজ করে আসছিল। পাশাপাশি সাংগঠনিক কাজ করতো। সে ২০১৫ সাল হতে জেএমবি সদস্য।

জিজ্ঞাসাবাদের আনারুলের দেয়া তথ্যের বরাতে এসপি আসলাম জানান, ‘আনারুল প্রথমে হানাফি মাজহাবের তরিকায় নামাজ পড়তো। পরবর্তী সময়ে মাজহাব পরিবর্তন করে আহলে হাদিসের তরিকায় নামাজ পড়া শুরু করে। নীলফামারী ইপিজেড এলাকায় চাকরি করার সময় জেএমবি সদস্য আহিদুলের সঙ্গে তার পরিচয় হয়। পরবর্তী সময়ে তার মাধ্যমে সে জেএমবিতে দীক্ষিত হয়।

২০২১ ২০২২ সালে নীলফামারী সদর থানার ইপিজেড এলাকাসহ বিভিন্ন এলাকায় সন্ত্রাস বিরোধী অভিযানের সময়ে আনারুলের সহযোগী আহিদুল, নুর আমীন, ওয়াহিদ আপেলসহ বেশ কয়েকজন জেএমবি সদস্য গ্রেপ্তার হয়। সময় আনারুলের নাম প্রকাশ হলে কৌশলে পালিয়ে ঢাকায় চলে আসে সে। তারপর থেকে সে আশুলিয়ার বিভিন্ন এলাকায় আত্মগোপনে থেকে সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছিল। গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে আশুলিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।