ঢাকা Thursday, 18 April 2024

কুয়াকাটায় ডিবিএল কোম্পানির বিরুদ্ধে সরকারি জমি দখলের অভিযোগ

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 16:51, 26 May 2023

কুয়াকাটায় ডিবিএল কোম্পানির বিরুদ্ধে সরকারি জমি দখলের অভিযোগ

কুয়াকাটা পৌর এলাকায় খাল ভরাট করে রাতের আঁধারে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ উঠেছে হাউজিং কোম্পানি ডিবিএলের বিরুদ্ধে। তাদের কাজে বাধা দিতে গেলে স্থানীয় ভূমি কর্মকর্তার সঙ্গে অশোভন আচরণ করেন ডিবিএলকর্মীরা। 

এমন অভিযোগের ভিত্তিতে শুক্রবার (২৬ মে) সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন নির্মাণাধীন সীমানা প্রাচীরের নির্মাণকাজ বন্ধ করে দেন এবং ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মো. রফিকুল ইসলামকে লাল নিশান টানিয়ে দেয়ার নির্দেশ দেন।

এ সময়  ডিবিএলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। এছাড়া  সরকারি জমি চিহ্নিত করে লাল নিশানও টানিয়ে দেয়া হয়। 

জানা গেছে, কুয়াকাটা পৌরসভার ২নং ওয়ার্ডের মাঝিবাড়ি সংলগ্ন এলাকায় ১ একর ৩২ শতাংশ সরকারি খাসজমি দখল করে সীমানা প্রাচীর নির্মাণ করে দখলে নেয় ডিবিএল। ওই স্থানে আগে পানি নিষ্কাশনের খাল ছিল। সেটাও ডিবিএল ভরাট করে ফেলে। 

এ বিষয়ে স্থানীয়রা অভিযোগ করলে ভূমি কর্মকর্তারা একাধিকবার নির্মাণকাজ বন্ধ করে দেন। কিন্তু সেই নিষেধাজ্ঞা অমান্য করে স্থানীয় প্রভাবশালীদের সহযোগিতায় কোম্পানিটি রাতের আঁধারে সীমানা প্রাচীর নির্মাণ করছিল। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ডিবিএলের দুই পাহারাদারকে আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়। 

সরেজমিন দেখা গেছে, ডিবিএল খাল ভরাটের পাশাপাশি অপর একটি খালের মাঝখানে বিশাল সীমানা প্রাচীর নির্মাণ করে এরই মধ্যে দখলে নিয়েছে। স্থানীয় ভূমি কর্মকর্তারা অভিযোগ করেন, এই কোম্পানি কয়েক কোটি টাকার সরকারি জমি দখল করেছে। 

স্থানীয়দের অভিযোগ, ডিবিএল কোম্পানি সরকারি খাল ভরাট করে ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে রাতের আঁধারে সীমানা প্রাচীর নির্মাণ করছিল। এসময় তারা বাধা দিলে তাদের মামলাসহ বিভিন্ন রকম ভয়ভীতি দেখিয়ে আসছে।

এ বিষয়ে মহিপুর ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে রাতে সরেজমিনে গিয়ে কাজ বন্ধ করতে বললে ওই কোম্পানির সিকিউরিটি গার্ডসহ কয়েকজন তার সঙ্গে অশোভন আচরণ করেন এবং দেখে নেয়ার হুমকি দেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ডিবিএল কোম্পানি খাল ভরাট করে ১ একর ৩২ শতাংশ সরকারি খাস জমি দখল করে নেয়। রাতের আঁধারে সীমানা প্রাচীর নির্মাণ করে। বর্তমানে কাজ বন্ধ করে দেয়া হয়েছে। 

তিনি আরো বলেন, ডিবিএল কোনো অনুমোদন ছাড়াই প্রাচীর নির্মাণসহ জমির আকার-আকৃতি পরিবর্তন করেছে, যা সম্পুর্ণ অবৈধ। ওই জমিতে লাল নিশান টানিয়ে দেয়া হয়েছে।