ঢাকা Thursday, 25 April 2024

ডোপ টেস্টে চাকরিচ্যুত ১১৬ পুলিশ সদস্য

স্টার সংবাদ

প্রকাশিত: 12:36, 25 March 2023

ডোপ টেস্টে চাকরিচ্যুত ১১৬ পুলিশ সদস্য

ডোপ টেস্ট বা মাদকাসক্তি শনাক্তকরণ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পারেননি ১২৬ জন পুলিশ সদস্য। তাদের মধ্য থেকে ১১৬ জনকে চাকরিচ্যুত করা হয়েছে। 

তিন বছর আগে পুলিশ সদস্যদের মাদকমুক্ত  করতে ডোপ টেস্ট শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তখন থেকে এ সময়ের মধ্যে ডিএমপির কনস্টেবল থেকে এসআই পদমর্যাদার ১২৬ জনকে মাদকাসক্ত হিসেবে শনাক্ত করা হয়। 

তাদের মধ্যে ১১৬ জনকে চাকরিচ্যুত করা হয়েছে। এছাড়া ব্যবস্থা নেয়ার আগে একজন মারা যান এবং আরেকজন অবসরে চলে যান। বাকি আটজন শাস্তি দেয়ার প্রক্রিয়ার মধ্যে আছেন। 

ডিএমপির পরিসংখ্যান অনুযায়ী, ডোপ টেস্টে বেশি পজিটিভ হয়েছেন পুলিশ কনস্টেবলরা। ডোপ টেস্টে মাদকাসক্ত হিসেবে শনাক্ত হওয়া ১২৬ পুলিশ সদস্যের মধ্যে ৯৮ জনই কনস্টেবল। বাকিদের মধ্যে একজন পুলিশ ইন্সপেক্টর, ১১ জন এসআই, একজন ট্রাফিক সার্জেন্ট, সাতজন এএসআই এবং আটজন নায়েক।

ডিএমপি সূত্র জানায়, ২০২০ সালের ১০ মার্চ তৎকালীন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম পুলিশকে মাদকমুক্ত করতে ডিএমপিতে ডোপ টেস্ট চালু করেন। ২০২০ সালের ১০ মার্চ থেকে ২০২২ সালের ২৭ জুলাই পর্যন্ত ডোপ টেস্টে ১২০ জন পুলিশ সদস্যকে মাদকাসক্ত হিসেবে শনাক্ত করা হয়। এর মধ্যে ২০২১ সালের মার্চ থেকে ২০২২ সালের জুলাই পর্যন্ত ১৬ মাসে মাত্র ২০ জন পুলিশ সদস্য শনাক্ত হন। ওই বছরের আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে ডোপ টেস্টে কেউ মাদকাসক্ত হিসেবে শনাক্ত হননি। ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের ১০ মার্চ পর্যন্ত মাত্র ছয়জন পুলিশ সদস্য মাদকাসক্ত হিসেবে শনাক্ত হন।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০২০ সালের ১০ মার্চ থেকে ডিএমপিতে শুরু হওয়া এই ডোপ টেস্ট ২০২২ সালের জুলাই পর্যন্ত জোরেশোরে চলে। ওই বছরের আগস্ট থেকে ডোপ টেস্টে শনাক্তের সংখ্যা কমে গেছে। 

এ ব্যাপারে জানতে চাইলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক গণমাধ্যমকে বলেন, পুলিশের ডোপ টেস্ট বন্ধ হয়নি। এখন সন্দেহভাজন পুলিশ সদস্যকে এই ডোপ টেস্ট করা হয়। অনেকের চাকরি চলে যাওয়ায় পুলিশে মাদকাসক্তের সংখ্যা কমে গেছে। এই ডোপ টেস্ট অব্যাহত থাকবে।